Advertisements

পুজো শুরুর আগেই মেঘলা আকাশ, নিম্নচাপের জেরে তুমুল বর্ষণের পূর্বাভাস

Avatar

HoopHaap Digital Media

Follow
Advertisements

একদিকে, করোনার থাবা অন্যদিকে, নিম্নচাপের চোখরাঙানি। নিউ নর্মালের দিনেও শারদ আনন্দ পুরোপুরি ফিকে। মায়ের বোধনেই নামবে ঝনঝন বৃষ্টি। অষ্টমী পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির জলে ভাসবে পশ্চিম বাংলার বিভিন্ন প্রান্ত। বৃষ্টির সঙ্গে পাল্লা দিয়ে বইবে ঝোড়ো হাওয়াও। অন্যদিকে হাইকোর্ট থেকে জারি করেছে নিষেধাজ্ঞা এবছর বন্ধ পুজো পরিক্রমা। তাই বাঙালিকে বাড়ি বসে পালন করতে হবে দুর্গা পুজো।

কলকাতা আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ইতিমধ্যে মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থিত নিম্নচাপ এখন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও পাশাপাশি অঞ্চলে অবস্থান করছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে শক্তি সঞ্চয় করে গভীর ও ভারী নিম্নচাপে পরিণত হতে পারে। তার পরবর্তী ২৪ ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করে অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনাও রয়েছে। প্রথমে এই নিম্নচাপের ফলে প্রথমে উত্তর-পশ্চিম দিক অগ্রসর হবে। পরের ৪৮ ঘণ্টায় উত্তর উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাবে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের দিকে।

এর প্রভাবে ২২-২৪ অক্টোবর দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ কিছু অঞ্চলে ভারী বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় রেখা ফের জাকিয়ে বসেছে। অষ্টমী থেকে নবমীর মধ্যে পশ্চিমবঙ্গ সিকিম ও ছত্রিশগড়-সহ বিভিন্ন রাজ্য থেকে বর্ষা-বিদায় পর্ব শুরু হবে। একের পর এক নিম্নচাপের জন্য বর্ষা-বিদায় নিতে পারেনি।

আজ মহাষষ্ঠী। আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ৷ নানা জায়গায় বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি। ২২ থেকে ২৪ অক্টোবর ওড়িশা, বাংলা ও বাংলাদেশ উপকূলে সরকারের তরফ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Avatar
HoopHaap Digital Media

...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow