Hoop News

হাতে আর মাত্র ১৪ বছর, ধেয়ে আসছে সুবিশাল গ্রহাণু, পৃথিবী ধ্বংসের দিনটি কবে জানিয়ে দিল NASA!

‘২০১২’ ছবিটির কথা মনে আছে নিশ্চয়ই? ২০১২ সালে পৃথিবী ধ্বংস (World’s End Day) হয়ে যাওয়ার খবর নিয়ে যে বিশ্বজোড়া চাঞ্চল‍্য ছড়িয়েছিল তার পালে হাওয়া লাগিয়েই মুক্তি পেয়েছিল ছবিটি। তারপর থেকে বিভিন্ন বছরে একাধিক বার গুঞ্জন ছড়িয়েছে পৃথিবী ধ্বংস হয়ে যাওয়ার। আর এবার ফের একবার মাথাচাড়া দিয়ে উঠল একই গুঞ্জন। মার্কিন মহাকাশ সংস্থা নাসার রিপোর্ট অনুযায়ী, আর ১৪ বছর পর ২০৩৮ সালে ধ্বংস হতে পারে পৃথিবী।

নাসার রিপোর্টে চাঞ্চল‍্য

একটি কাল্পনিক টেবিলটপ এক্সারসাইজ রিপোর্ট প্রকাশ করা হয়েছে নাসার তরফে। সেই রিপোর্ট অনুযায়ী, আগামী ১৪ বছরের মধ‍্যে একটি বিশালাকার গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসতে চলেছে, যেখানে সংঘর্ষের সম্ভাবনা ৭২ শতাংশ। শুধু তাই নয়, সম্ভাব‍্য সংঘর্ষের তারিখও জানিয়ে দেওয়া হয়েছে নাসার তরফে। ওই রিপোর্ট অনুযায়ী, ২০৩৮ সালের ১২ ই জুলাই হতে চলেছে এই সংঘর্ষ।

কী বলা হয়েছে রিপোর্টে

নাসার অফিশিয়াল রিপোর্ট অনুযায়ী, ,এপ্রিল মাসে প্ল‍্যানেটারি ডিফেন্স ইন্টারএজেন্সি টেবিলটপ এক্সারসাইজ পরিচালনা করে। যেসব গ্রহাণুগুলিকে আগে শণাক্ত করা যায়নি সেগুলির চর্চার জন‍্যই হয় এই অনুশীলন। জানা গিয়েছে, জনস হপকিন্স অ্যাপ্লায়েড ফিজিক্স ল‍্যাবরেটরিতে অনুষ্ঠিত এই মহড়া পৃথিবীর ক্ষমতা দেখার জন‍্য করা হয়েছিল। নাসার তরফে জানানো হয়েছে, গ্রহাণু সম্পর্কে তথ‍্য পাওয়া গেলেও এর গতিপথ সম্পর্কে জানা যায়নি।

নাসার সদর দফতরের গ্রহ প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, একটি বড় গ্রহাণু বিপর্যয় হতে পারে। এই প্রাকৃতিক দুর্যোগ নিয়ে যেহেতু মানুষের কাছে ভবিষ‍্যদ্বাণী করার প্রযুক্তি রয়েছে। তাই এই বিপর্যয়কে প্রতিরোধ করার জন‍্যও প্রযুক্তিগত উপায় বের করার চেষ্টা করা যায়।

Related Articles