Hoop NewsHoop Trending

বাতিল হচ্ছে ২০০০ টাকার নোট! বাড়িতে জমানো থাকলে এক্ষুনি করুন এই কাজ

ফের একবার নোট বাতিল হতে চলেছে গোটা দেশে। এবার আর ৫০০ বা ১০০০ নয়, বাতিল হচ্ছে ২ হাজার টাকার নোট। অর্থাৎ বন্ধ করে দেওয়া হচ্ছে দেশের সর্বাধিক মূল্যবান মুদ্রা। নতুন করে এই নোট বাতিলের সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। ৭ বছর পর আবার নোট বাতিলের সিদ্ধান্তে সিলমোহর দিল মোদি সরকার। আরবিআই অর্থাৎ রিজার্ভ ব্যাংক নতুন করে ২ হাজার টাকার নোট ছাপবে না বলেই জানা গেছে। আগামী পয়লা অক্টোবর থেকে নতুন ২ হাজার টাকার নোট বাতিল ঘোষণা করল আইবিআই। অর্থাৎ এই বছরের অক্টোবর মাস থেকেই আর চলবে না ২০০০ টাকার নোট।

জানা গেছে, ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত নতুন ২ হাজার টাকার নোট বৈধ থাকবে। ব্যাংকে গ্রাহকরা ২ হাজারের নোট জমা দিয়ে অন্য টাকা নিতে পারবে। আর ব্যাংকের অপারেশনাল সুবিধে নিশ্চিত করার জন্য ও ব্যাঙ্কের শাখাগুলিকে নিয়মিত ক্রিয়াকলাপের ব্যাঘাত এড়াতে আরবিআই বলেছে, ২০০০ টাকার ব্যাঙ্ক নোট জমা নিয়ে সমমূল্যের অন্য যেকোনও নোট সংগ্রহ করতে পারবে গ্রাহকরা। পাশাপাশি একসঙ্গে ২০ হাজার টাকার টাকা পর্যন্ত ২ হাজার টাকার নোট জমা করা যেতে পারে আগামী ২৩ মে পর্যন্ত।

একই সঙ্গে এদিন আরবিআই ২ হাজার টাকার নোট ইস্যু না করতে পরামর্শ দিয়েছে অন্যান্য সরকারি ও বেসরকারি ব্যাঙ্করে। তবে ২ হাজারের নোট বাতিল হলেও চালু থাকবে অন্য সব নোট। অর্থাৎ অক্টোবর মাসে থেকে দেশে চালু থাকবে ৫, ১০, ২০, ৫০, ১০০, ২০০ ও ৫০০ টাকার নোট। এদিকে মাত্র সাত বছরের মাথায় ২০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে এই সিদ্ধান্ত কেন বা কোন উদ্দেশ্যে, তা জানায়নি কেন্দ্র।

উল্লেখ্য, ২০১৬ সালে ২ হাজার টাকার নোট চালু করা হয়েছিল। সেই সময় ৫০০ ও ১০০০ টাকার নোট প্রত্যাহার করে নেওয়া হয়ছিল। অর্থাৎ গোটা দেশে হয়েছে নোটবন্দির ঘটনা। সেই সময় পুরানো নোট বদলে নতুন নোট সংগ্রহ করার জন্য লাইন পড়েছিল ব্যাংকে। হুড়োহুড়ি পড়েছিল মানুষের মধ্যে। অনেকেই আবার নিজের কষ্টের উপার্জন বাঁচিয়ে রাখতে হয়ে পড়েছিলেন আতঙ্কিত। তবে তার পরেই ২ হাজার টাকার নোট চালু করা হয়ছিল।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা