Advertisements

Weather Update: জোরদার বর্ষা প্রবেশ করলো বঙ্গে, এর প্রভাব থাকবে কতদিন!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

রেমাল ঘূর্ণিঝড় চলে গেছে দু একদিন হয়েই গেল কিন্তু তার ক্ষতবিক্ষত স্মৃতি রয়ে গেছে মানুষের মধ্যে, কিন্তু এর মধ্যে হওয়া অফিস জানাল, একটি দুর্দান্ত খবর। যেখানে বলা হয়েছে দুদিন আগেই কেরলে প্রবেশ করেছে বর্ষা। আমাদের দেশে বর্ষা আসার সম্ভাব্য সময় হল পয়লা জুন, আর চলে যাওয়ার সময় হলো ৩০ শে অক্টোবর, তবে এবারে পয়লা জুনের দুদিন আগেই কেরলে প্রবেশ করে গেছে বর্ষা, আর শুধু তাই নয়, তার সঙ্গে সঙ্গে ভারতেও ঢুকে পড়েছে দক্ষিণ মৌসুমী বায়ু।

কেরলে বর্ষা ঢোকার কিছুদিন পরে পশ্চিমবঙ্গে বর্ষা প্রবেশ করে, কিন্তু এবারে কেরোলে বর্ষা প্রবেশের দিনেই পশ্চিমবঙ্গে প্রবেশ করল দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু জানা যাচ্ছে, নির্ধারিত সময়ের এক সপ্তা আগেই পশ্চিমবঙ্গের বর্ষার আগমন হয়েছে মৌসম ভবন জানিয়ে দিল। মৌসুমী বায়ুর অগ্রগতি যে মানচিত্র প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে, আলিপুরদুয়ার জেলার উত্তর পূর্ব কোণে বক্সার জঙ্গল আর জয়ন্তীতে বর্ষা প্রবেশ করে গেছে।

সাধারণত জুনের দ্বিতীয় সপ্তাহে উত্তরবঙ্গের দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে বর্ষা প্রবেশ করে কিন্তু এবারের স্বাভাবিকের থেকে অন্তত সাত দিন আগে বর্ষা প্রবেশ করল। উত্তরবঙ্গে তো বর্ষা প্রবেশ করলো, এবার দেখার বিষয় যে দক্ষিণবঙ্গে কবে বর্ষা আসে। দক্ষিণবঙ্গের একটা বিস্তীর্ণ জায়গা অর্থাৎ কৃষিকাজ নির্ভর করে এই বর্ষাকালের ওপরে আর এই কৃষি কাজের ওপরে নির্ভরশীল আমাদের অর্থনীতি। তবে এবারে জানানো হয়েছে, যে বর্ষা স্বাভাবিক থাকবে, তাই অর্থনীতি বিশেষজ্ঞরা বলছেন, খুব একটা জিনিসপত্রের মূল্য বৃদ্ধি হবে না। মধ্যবিত্তের জন্য বেশ একটা স্বস্তির খবর।

আবহাওয়া অফিস থেকে জানানো হচ্ছে যে রুমালের প্রভাবেই কিন্তু মৌসুমী বায়ু প্রচন্ড সক্রিয় সেজন্যই এতটা আগে উত্তরবঙ্গে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করেছে। যার জন্য গত দুদিন ধরেই কিন্তু মেঘালয়, ত্রিপুরার, সিকিম এবং অসমের বিভিন্ন জায়গাতে ভারী থেকে বেশি ভারী বৃষ্টিপাত হচ্ছে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow