Hoop NewsHoop Story

Train Facts: TRAIN শব্দের ফুল-ফর্ম জানেন! ৯৯ শতাংশ মানুষই কিন্তু ভুল উত্তর দেয়

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলের অধীনে অনেক ধরণের ট্রেন চলে। যেমন লোকাল ট্রেনে শহর বা জেলার এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যায়, তেমনই আবার এক্সপ্রেস ট্রেনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া যায়। এর মাঝেই আবার রয়েছে সুপারফাস্ট এবং সেমি-হাইস্পিড ট্রেনও। তবে শুধুমাত্র দূরপাল্লার ট্রেনেই দেওয়া হয় স্লিপার কোচ ও এসি কোচের সুবিধা। তেমনই আবার লোকাল ট্রেনে এমন কোনো সুবিধা মেলেনা।

তবে ট্রেন নিয়ে এমন কিছু মজার বিষয় আছে, যা আমরা সচরাচর দেখে থাকি বা আলোচনা করে থাকি, কিন্তু বিষয়গুলি সম্পর্কে আমরা জানিনা। তেমনই একটি বিষয় হল TRAIN শব্দটির ফুল ফর্ম। আপনি হয়তো জানেন না যে এই শব্দটি কিন্তু একটি কোনো বিশেষ শব্দ নয়। এই শব্দটি অভিধানে এসেছে কিন্তু একাধিক শব্দের সংমিশ্রনে। আর এই বিষয়টি সকলেরই অজানা। তাই এই প্রতিবেদনে এই অজানা বিষয়টি নিয়েই আলোচনা হবে।

ভারতে ট্রেন শব্দই ব্যবহার করা হলেও এর অর্থ সেভাবে কেউ আলোচনা করেন না। আসলে ট্রেন শব্দটির ফুল ফর্ম হল ‘টুরিস্ট রেলওয়ে অ্যাসোসিয়েশন ইনকর্পোরেশন’ (Tourist Railway Association In Corporation)। এই শব্দটি মূলত ইউরোপ থেকে উৎপত্তি হয়েছে। তবে ফরাসি ভাষায় রেলকে TRAHINER বলা হয়ে থাকে। অনেকেই মনে করেন যে এই ফরাসি শব্দ থেকেই এসেছে TRAIN শব্দটি।