Hoop News

Weather Alert: দক্ষিণের ৬ জেলায় ১০০ কিমি বেগে ঘূর্ণিঝড়ের সতর্কতা, কলকাতায় প্রবল ক্ষতির আশঙ্কা

Advertisements

এখন শুধুই সময়ের অপেক্ষা, আর কয়েকঘন্টার পরেই শুরু হচ্ছে ঘূর্ণিঝড় রেমালের প্রভাব। ঘন্টায় ১২০ কিলোমিটার বেগে এই সাইক্লোন আছড়ে পড়তে পারে রাজ্যের উপকূলে। এর ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে সাগরদ্বীপ ও সুন্দরবন। যদিও এই সুন্দরবন কোনো সাইক্লোনের হাত থেকে রেহাই পায় না। সে আয়লা হোক বা আমফান, কিংবা রেমাল- ঝড়ের নাম শুনলেই আতঙ্কে কাঁপে সুন্দরবনের মানুষজন।

মে মাসে প্রবল দুর্যোগের আশঙ্কা ছিল আগে থেকেই। আর এবার সময় এগিয়ে আসতে আতঙ্ক বাড়ছে ঘূর্ণিঝড় রেমালকে নিয়ে। অভিশপ্ত মে মাসের ইতিহাসের পুনরাবৃত্তি ঘটবে বলে পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়ে দিয়েছে যে শক্তিশালী হয়েই বাংলার উপকূলের দিকে এগোচ্ছে সাইক্লোন রেমাল। কোন জেলায় কেমন থাকবে আবহাওয়া? একনজরে দেখে নিন।

● কোথায় ‘রেমাল’-এর ল্যান্ডফল?

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, গতকাল, অর্থাৎ শনিবার ইতিমধ্যে ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে গভীর নিম্নচাপটি। ইতিমধ্যে সেটি উত্তরদিকে এগিয়ে আসছে আরও শক্তি সংগ্রহ করে। পূর্বাভাস মোতাবেক ঘূর্ণিঝড়ের গতিপথ হলে রবিবার বাংলাদেশের খেপুপাড়া ও পশ্চিমবঙ্গের সাগরের মাঝ বরাবর আছড়ে পড়বে সাইক্লোন ‘রেমাল’। এই সময়ে তার গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি।

● কলকাতার উপর কেমন প্রভাব?

ঘূর্ণিঝড়ের কারণে আজ কলকাতায় লাল সতর্কতা জারি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে রবিবার বিকেলের পর থেকেই ভারী বৃষ্টি ও দমকা ঝোড়ো বাতাস বইতে শুরু করবে। রাতের দিকে চরমে পৌঁছাবে দুর্যোগ। ঘন্টায় ১০০ কিলোমিটার বেগে ঝড় হতে পার শহরে। সেই সঙ্গে প্রবল বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আজ ও আগামীকাল।

● কোন কোন জেলায় লাল সতর্কতা?

রবিবার দক্ষিণবঙ্গের ৬ জেলায় লাল সতর্কতা জারি হয়েছে। আজ অতি ভারী বৃষ্টি হবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুর জেলায়। শুধু আজকেই এই ৬ জেলায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হবে।

● কোন কোন জেলায় কমলা ও হলুদ সতর্কতা?

ছুটির দিন দক্ষিণবঙ্গের ৩ জেলায় ঝড়বৃষ্টির কমলা সতর্কতা জারি হয়েছে। এদিন ভারী বৃষ্টি হবে নদিয়া, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমান জেলায়। দক্ষিণবঙ্গের বাকি ৬ জেলায় দুর্যোগের হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এদিন পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা