Hoop News

Sealdah Local: শিয়ালদহ থেকে ৩ রুটের লোকাল ট্রেনে শুরু হচ্ছে প্রথম শ্রেণীর কামরা! ভাড়া কত জানেন?

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনকেই দূরের গন্তব্যে যাওয়ার জন্য বেছে নেন অনেকেই। আর এই ধরণের ট্রেনে থাকে স্লিপার কোচ থেকে এসি কোচ। কিন্তু লোকাল ট্রেনের ক্ষেত্রে শুধুমাত্র সেকেন্ড ক্লাস কামরাই থাকে।

তবে এই এই বিষয়টিকে বদলে ফেলতে উদ্যোগী হচ্ছে রেল। পূর্ব রেল পুজোর আগেই ঘোষণা করেছিল যে, এবার লোকাল ট্রেনের সঙ্গেও জুড়ে দেওয়া হবে প্রথম শ্রেণীর রেল কামরা। অর্থাৎ এবার থেকে ফার্স্ট ক্লাস কম্পার্টমেন্টের সব সুবিধা মিলবে লোকাল ট্রেনেই। তখন ঘোষণা হয়েছিল যে পুজোর আগেই শিয়ালদহ ডিভিশনের একটি রুটের ট্রেনে এই সুবিধা যোগ করা হবে। শিয়ালদহ থেকে মহিলাদের মাতৃভূমি লোকাল এই সুবিধা প্রদান করা হবে বলে শোনা গিয়েছিল। তবে সেটি এখনো চালু হয়নি। কিনরু এবার এই বিয়ে এল সুখবর।

এই মুহূর্তে শিয়ালদহ ডিভিশনের ৬ রুটে চলে মাতৃভূমি লোকাল ট্রেন। এর মধ্যে পাইলট প্রজেক্ট হিসেবে তিনটি রুটে চালু হতে চলেছে এই বিশেষ সুবিধা। মুম্বই লোকাল ট্রেনের মডেলকে অনুসরণ করেই এই সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল, এমনটাই জানা গেছে। সূত্রের খবর, এবার শিয়ালদহ-রানাঘাট, শিয়ালদহ-নৈহাটি এবং শিয়ালদহ থেকে ব্যারাকপুর রুটে মহিলাদের জন্য মাতৃভূমি ট্রেনে এই প্রথম শ্রেণীর কামরা যোগ করা হবে। অর্থাৎ যাত্রীদের জন্য এটি একটি বড় ঘোষণা।

কিন্তু কি কি সুবিধা মিলবে এইসব কামরায়? এই বিষয়ে সম্প্রতি পূর্ব রেলের এক আধিকারিক জানিয়েছেন, “এতে আরও আরামদায়ক আসন থাকবে, কুশন, ম্যাট-আচ্ছাদিত মেঝে, দেয়ালে চিত্রকর্ম এবং আরও কিছু জিনিস থাকবে যা দেখলে যাত্রীদের যাত্রার আনন্দ আরও দ্বিগুণ হয়ে যেতে পারে।“ কিন্তু ভাড়া কেমন হবে এই কামরায় যাত্রা করলে। পূর্ব রেল জানিয়েছে, প্রথম শ্রেণির কামরায় একবার পূর্ণযাত্রার ভাড়া পড়বে ১১০ টাকা। এছাড়াও মাসিক ভাড়া হতে পারে ১২৭০ টাকা মতো। যদিও কবে থেকে এই পরিষেবা মিলবে, তা সঠিকভাবে জানা যায়নি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা