Advertisements

Adhaar Card: হাতে আর মাত্র ১১ দিন, তার আগে এই কাজ না করলে আটকে যাবে ব্যাঙ্কের কাজকর্ম

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

বিগত দশক থেকে প্রতিটি ভারতবাসীকে বৈধ সরকারি পরিচয়পত্র দেওয়ার বিষয়টি গতি পেয়েছে। আর তাতে গতি এনেছে আধার কার্ড। বর্তমান সময়ে আধার কার্ড (Adhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়।

ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।আর সেই কারণেই আপনার আধার কার্ডটিকে সবসময় সক্রিয় ও সচল রাখা ভীষণ গুরুত্বপূর্ণ। তাই সবসময় এই বিষয়ে যেকোনো আপডেট আপনাকে দেখে নেওয়া উচিত। কিছুদিন আগেই আধার কার্ড আপডেট করিয়ে নেওয়ার কাজটিকে বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। যাদের ১০ বছরের পুরনো আধার কার্ড, তাদের সেই কাজটি না করলেই অনেক কাজ আটকে যাওয়ার আশঙ্কা রয়েছে।

তবে গত ১৫ ই জুলাইয়ের মধ্যে আধার কার্ডের এই গুরুত্বপূর্ণ কাজটি সেরে নিতে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। যেকোনো বৈধ নথি আধার কার্ডের সঙ্গে আপডেট করাটিকে বাধ্যতামূলক ঘোষণা করেছিল সরকার। এই তারিখ অবধি কাজটি করা যেত বিনামূল্যে। তবে এবার খুশির খবর দিয়েছে সরকার। আরো ৩ মাস এই কাজটি করার জন্য সময়সীমা বেঁধে দিয়েছে সরকার। এই কাজটি আগামী ১৪ ই সেপ্টেম্বর অবধি বিনামূল্যে করা যাবে। তারপর এই কাজটি করতে হলে আপনাকে জরিমানা দিতে হবে।

এই ডকুমেন্ট আপডেট আপনি তথ্যমিত্র কেন্দ্রে গিয়েও করাতে পারেন, আবার বাড়িতে বসেও কাজটি সম্ভব। এখন দেখে নিন যে কিভাবে নিঃশুল্ক পদ্ধতিতে বাড়িতে বসে কাজটি করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে আপনাকে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/ -এ লগইন করুন এবং নিবন্ধিত মোবাইল নম্বরে পাঠানো ওয়ান OTP দিতে হবে। সেখানে ডকুমেন্ট আপডেট অপশন আসবে। সেখানে গিয়ে আপনার যেকোনো বৈধ ডকুমেন্টের স্ক্যান কপি আপলোড করে Submit করলেই হয়ে যাবে কাজটি।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow