Finance News

Salary Increment: অবশেষে সুখবর রাজ্যের চাকুরিজীবীদের জন্য, বেতন বৃদ্ধির সিধান্ত নেওয়া হল জুলাই থেকেই

চলতি বছরের শুরু থেকেই একের পর এক সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। সপ্তম পে কমিশনের অধীনে বছরের শুরুতেই তাদের DA বৃদ্ধি পেয়েছিল। আবারো এই জুলাইয়ে তাদের মহার্ঘভাতার রিভিশন হতে চলেছে। সঙ্গে আবার HRA সহ একাধিক ভাতা বৃদ্ধি পেয়েছে মোদি সরকারের কর্মীদের জন্য। তবে এবার শুধুমাত্র কেন্দ্র নয়, রাজ্য সরকারের কর্মচারীদের জন্যও বছরের মাঝে এল সুখবর। এবার নতুন পে-স্কেলে বেতন পাবেন রাজ্য সরকারি কর্মীরাও। এই প্রতিবেদনে এই বিষয়টি নিয়েই আলোচনা হবে বিস্তারিতভাবে।

কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মচারীদের বেতনের ফারাক দিনদিন বাড়ছে। একদিকে কেন্দ্র যেমন নিরন্তরভাবে বেতন বৃদ্ধি করছে কর্মচারীদের, অন্যদিকে একাধিক রাজ্যের কর্মীরা পুরানো পে-স্কেলের অধীনেই বেতন পাচ্ছেন। তবে এবার সেই ফারাক কিছুটা হলেও কমছে তেলেঙ্গানা রাজ্যের সরকারি কর্মীদের জন্য। তেলেঙ্গানার সিঙ্গরেনি কর্মীদের বেতন এবার বাড়তে চলেছে বলেই জানা গেছে। সূত্রের খবর, কোলিয়ারিজ কোম্পানি লিমিটেড খুব শীঘ্রই ১১ তম পে বোর্ডের বেতন কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে কর্মীদের জন্য।

সংস্থা সূত্রে জানা গেছে, এই জুলাই থেকেই কার্যকর হবে এই নতুন বেতন স্কেল। ফলে এই মাস থেকেই যে তাদের বেতন বাড়তে চলেছে, তাতে কোনো সন্দেহ নেই। আর এই বেতন বৃদ্ধির ফলে ৪০ হাজারের বেশি কর্মচারী উপকৃত হবেন। এই বিষয়ে সংস্থার তরফে দাবি করা হয়েছে যে এই বেতন বৃদ্ধির উপকারিতা পাবেন প্রায় ৪১ হাজার সুপারভাইজার এবং শ্রমিক। তবে এর ফলে সরকারের উপর কয়েক হাজার কোটি টাকার বোঝা বাড়তে চলেছে।

আর এই খবর ছড়িয়ে পড়তেই খুশির আবহ তৈরি হয়েছে সেই কোম্পানির কর্মচারীদের মধ্যে। অনেকেই বেতন বৃদ্ধির আনন্দে মেতে উঠেছেন ইতিমধ্যে। অনেকেই আবার কোম্পানির এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। কেউ কেউ এবার বলেছেন, তাদের অনেকদিনের এই দাবি অবশেষে পূরণ করা হল।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা