Finance News

7th Pay Commission: একাধিক রাজ্যে বাড়ছে সরকারি কর্মীদের বেতন! জেনে নিন সরকারি ঘোষণার বিস্তারিত

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করে বেতন কমিশন। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয় কেন্দ্র সহ বিভিন্ন রাজ্যে। মূলত এটি কেন্দ্রের নিয়ম হলেও অনেক রাজ্য সরকার এখন কেন্দ্রকে এই বিষয়ে অনুসরণ করে চলে। তাই কেন্দ্রের মতো রাজ্যেও পে কমিশন অনুযায়ী নির্ধারণ করা হয় কর্মচারীদের বেতন।

সম্প্রতি, উত্তরপ্রদেশ ডিএ ৪% বাড়িয়েছে উত্তরপ্রদেশ সরকার রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছে। এটি তাদের মোট মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে ৪৬ শতাংশ করা হয়েছে। এই বিষয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের তাঁর সরকারী অগ্রগতির কথা জানিয়েছেন। এছাড়াও অরুণাচল প্রদেশের সরকারি কর্মীদের ডিএ ৪ শতাংশ বাড়িয়েছে অরুণাচল সরকার রাজ্য সরকার।

এছাড়াও সম্প্রতি, চণ্ডীগড় রাজ্যের সরকারও ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করেছে। কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড় দীপাবলি উৎসবের সময় সরকারী এবং চণ্ডীগড় প্রশাসনের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছে৷ তাদের ডিএ ৪২ শতাংশ থেকে ৪৬ শতাংশ করা হয়েছে। এই বৃদ্ধি করা হয়েছে গ্রুপ বি নন-গেজেটেড কর্মচারী এবং গ্রুপ সি যোগ্য প্রার্থীদের জন্য।

এছাড়াও কর্ণাটক রাজ্য সরকার ৩.৭৫ শতাংশ ডিএ বাড়িয়েছে। গত ৩১ অক্টোবর এই বৃদ্ধির ঘোষণা করেছে এবং এই বৃদ্ধি তাদের ডিএ ৩৫ শতাংশ থেকে ৩৮.৭৫ শতাংশ হয়েছে। পাশাপাশি তামিলনাড়ু সরকারও ৪ শতাংশ ডিএ বাড়িয়েছে। তামিলনাড়ু সরকার ৮ নভেম্বর, তাদের কর্মচারীদের জন্য একটি দীপাবলি উপহার ঘোষণা করেছে৷ তারা কর্মীদের ডিএ ৪২ শতাংশ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে৷ এছাড়াও আসাম সরকার ডিএ ৪ শতাংশ বাড়িয়েছে। আসাম সরকার বলেছে যে জুলাই, ২০২৩ থেকে নভেম্বর ২০২৩ পর্যন্ত কার্যকরী বকেয়া দুটি সমান বিনিয়োগে পরিশোধ করা হবে।

Related Articles