Govt Announcement: রিটায়ারমেন্টর পর ঢুকবে ‘ডাবল’ টাকা, বিরাট ঘোষণা রাজ্য সরকারের

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের মতো উন্নয়নশীল দেশে অবসরপ্রাপ্ত মানুষদের জন্য পেনশন ব্যবস্থা চালু ছিল একটা দীর্ঘ সময় যাবৎ। সরকারি বা অনেক বেষকরকারী সংস্থায় কর্মরত নাগরিকরা রিটায়ারমেন্ট-এর পরেই ভরণপোষণের জন্য একটি মাসিক ভাতা পেতেন। এই যোজনাকে পেনশন যোজনা বলা হয়। তবে এখন পেনশন ছাড়াও অনেক ধরণের নাগরিক অনেক ধরণের ভাতা পেয়ে থাকেন সরকারের তরফ থেকে। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকার বার্ধক্য ভাতা, বিধবা ভাতা প্রভৃতি দিয়ে থাকেন রাজ্যবাসীকে।

এসবের পাশাপাশি অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের দেওয়া হয় গ্রাচুইটি। চাকরি থেকে অবসর নেওয়ার সময় মোটা অঙ্কের যে টাকা পাওয়া যায় তাকেই গ্রাচুইটি বলা হয়। আর এবার এই বিশেষ অর্থপ্রদান নিয়ে বড়সড় ঘোষণা করল পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। এবার ডবল গ্রাচুইটি দেওয়ার ঘোষণা করা হল আৰকারের তরফে। আর এর ফলে যে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছিল রাজ্য সরকারি কর্মীদের, তা কিছুটা হলেও মিটবে বলে জানা গেছে। ঠিক কত টাকা দেওয়া হবে? করা পাবেন এই টাকা? দেখে নিন।

উল্লেখ্য, এতদিন অবধি পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা চাকরি থেকে অবসর নেওয়ার পর ১২ লক্ষ টাকার গ্রাচুইটি পেতেন। ২০১৯ সাল থেকেই এই পরিমাণ টাকা দেওয়া হয়। কারণ সেই বছর রোপা-রেট সংশোধন করে কর্মীদের গ্রাচুইটি ৬ লক্ষ টাকা বাড়ানো হয়েছিল। আর এবার কেন্দ্রের নিটিকে অনুসরণ করে এই টাকা আর বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য। জানা গেছে, এবার থেকে অবসরের পর ২০ লক্ষ টাকা গ্রাচুইটি পাবেন সরকারি কর্মীরা।

তবে সব রাজ্য সরকারি কর্মীরা এই সুবিধা পাবেন না। জানা গেছে, রাজ্য সরকারের কিছু সংস্থা, স্বশাসিত ক্ষেত্র এবং পুরসভার কর্মীরা এই বর্ধিত হারে গ্র্যাচুইটি পাবেন। তবে সব কর্মীরা এই সুবিধা পাবেন না। এক্ষেত্রে আরেকটি শর্ত রেখেছে রাজ্য সরকার। জানা গেছে, এই বর্ধিত গ্র্যাচুইটির নিয়ম কার্যকর হবে ২৯ মার্চ ২০১৮ তারিখ অনুযায়ী। অর্থাৎ এই সময়কাল যারা অবসর নিয়েছেন তাঁদের এই অর্থ দিয়ে দেওয়া হবে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা