Advertisements

বছরে ৩টি গ‍্যাস সিলিন্ডার মিলবে বিনামূল‍্যে, রাজ‍্যবাসীর মুখে হাসি ফোটাল সরকার

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

মূল‍্যবৃদ্ধির জেরে নাভিশ্বাস ওঠার জোগাড় সাধারণ মানুষের। বেশ কিছু নিত‍্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়িয়ে দেওয়া হেছে। সদ‍্য বেড়েছে মোবাইল রিচার্জ করার দাম, বাজারে প্রতিটি জিনিসের দামই অগ্নিমূল‍্য। এমতাবস্থায় দেশের সাধারণ মানুষের মুখে হাসি ফোটাতে এক দারুণ উদ‍্যোগ নেওয়া হল সরকারের তরফে। এবার থেকে রাজ‍্যের প্রতিটি পরিবারকে বিনামূল‍্যে দেওয়া হবে তিনটি রান্নার গ‍্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder)।

এই মুহূর্তে দেশের বিভিন্ন রাজ‍্যে ১৪.২ কেজি রান্নার গ‍্যাসের সিলিন্ডার কিনতে হয় ৮০০ টাকারও বেশি দামে। দিল্লিতে গ‍্যাস সিলিন্ডারের দাম ৮০৩ টাকা। চেন্নাইয়ে গ‍্যাস সিলিন্ডারের দাম রয়েছে ৮১৮.৫  টাকা। সেখানে কলকাতায় এক একটি গ‍্যাস সিলিন্ডার কিনতে হয় ৮২৯ টাকা দিয়ে।এর উপরে পাওয়া যায় ভর্তুকির টাকা। তবে এবারের সরকারের উদ‍্যোগে এক প্রকল্পে বিনামূল‍্যে দেওয়া হবে তিনটি গ‍্যাস সিলিন্ডার।

এই প্রকল্পটির নাম মুখ‍্যমন্ত্রী অন্ন ছত্র যোজনা। এই প্রকল্পের মাধ‍্যমে অর্থবর্ষের প্রথম তিনটি ১৪.২ কেজি ওজনের রান্নার গ‍্যাস সিলিন্ডার দেওয়া হবে বিনামূল‍্যে। সবথেকে বড় খবর হল, মুখ‍্যমন্ত্রী অন্ন ছত্র যোজনার আওতায় রাজ‍্যের সমস্ত পরিবারকেই দেওয়া হবে এই সুবিধা। অর্থাৎ বছরের প্রথম তিনটি এলপিজি গ‍্যাস সিলিন্ডার তারা পাবেন বিনামূল‍্যে। মধ‍্যবিত্ত থেকে নিম্নবিত্ত সব পরিবারই পাবে এই প্রকল্পের সুবিধা।

তবে না, পশ্চিমবঙ্গের বাসিন্দারা এই সুবিধা পাবেন না। কারণ এ রাজ‍্যের সরকারের তরফে এখনো এমন কোনো ঘোষণা করা হয়নি। মহারাষ্ট্রের উপ মুখ‍্যমন্ত্রী অজিত পাওয়ার সম্প্রতি এই প্রকল্পের ঘোষণা করেছেন রাজ‍্যের মানুষের জন‍্য। পাশাপাশি রাজ‍্যের মহিলা, কৃষকদের জন‍্যও বিভিন্ন সুবিধার ঘোষণা করা হয়েছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow