Advertisements

হোয়াটসঅ্যাপে নতুন গোলাকার নীল চিহ্ন দেখতে পাচ্ছেন? এটি কীভাবে কাজে লাগাবেন জানেন!

Nirajana Nag

Nirajana Nag

Follow

বর্তমানে মোবাইল ছাড়া এক পা চলাও যেন কঠিন। সকালে ঘুম ভেঙে চোখটা খুলেই আগে মোবাইলে চোখ রাখেন কমবেশি সকলেই। সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতে একবার ঢুঁ মেরে তারপর দিন শুরু করা যেন একটি রুটিন হয়ে দাঁড়িয়েছে বর্তমানে। বর্তমানে মানুষ অনেকটাই সোশ্যাল মিডিয়া নির্ভর। আর তাই প্রযুক্তিতেও আসছে নিত্য বদল। সম্প্রতি হোয়াটসঅ্যাপেও এসেছে এমন একটি বদল।

সকলেই লক্ষ্য করেছেন, হোয়াটসঅ্যাপ চ্যাট বক্সে একটি নীলচে বেগুনি রঙের গোলাকার চিহ্ন নতুন যোগ হয়েছে। এটির নাম মেটা এ আই (Meta AI)। এই নিয়ে আপাতত চর্চা চলছে সর্বত্র। কিন্তু কী এই মেটা এ আই? এর কাজই বা কী, সবটাই বুঝিয়ে বলা হল এই প্রতিবেদনে।

এ আই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা অনেকদিনই হল বাজারে এসেছে। একটি মানুষের বিকল্পই হয়ে উঠেছে এই চ্যাটবট প্রযুক্তি। চাইলে একজন মানুষের মতোই আড্ডা জোড়া যায় এই চ্যাটবটের সঙ্গে। এবার মেটাতেও শুরু হল এই প্রযুক্তির ব্যবহার। চ্যাটজিপিটি, গুগল বার্ড এর মতো মেটা সংস্থা ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এর হয়ে কাজ করবে এই মেটা এআই। গুগল সার্চে গিয়ে আর কোনো তথ্য খুঁজতে লাগবে না। অনেক কম সময়েই তথ্য হাজির করবে মেটা এআই।

হোয়াটসঅ্যাপে মেটা এআই কীভাবে কাজ করবে?

বন্ধুরা মিলে কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করলে কোথায় যাবেন, কোথায় থাকবেন সব তথ্য পাওয়া যাবে মেটা এআই তে। শহরে নতুন রেস্তোরাঁ চালু হলে সেই সংক্রান্ত তথ্যও মিলবে। কল্পনার ছবিকে বাস্তব রূপেও তুলে ধরতে পারে মেটা এআই। ব্যবহার করার জন্য প্রথমেই হোয়াটসঅ্যাপ অপডেট করতে হবে। এরপর মেটা এআই এর আইকনে ক্লিক করলেই নতুন খোলা উইন্ডোতে প্রয়োজন মতো প্রশ্ন করা যাবে।

ইনস্টাগ্রামে কীভাবে কাজ করবে

ইনস্টাগ্রামে সার্চ অপশনে গিয়ে অ্যাট লিখে সরাসরি প্রশ্ন করা যাবে।

ফেসবুকে কীভাবে কাজ করবে

যেকোনো বিষয়ে ফেসবুক ব্যবহারকারীদের আলাদা করে তথ্য দেবে মেটা এআই।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow