Hoop Tech

Jio 5G Plan: বিনামূল্যে ৫জি ব্যবহারের দিন শেষ, জিও-র নতুন প্ল্যানে লাগবে বাড়তি খরচ

Advertisements

এই মুহূর্তে দেশের বৃহত্তম টেলিকম অপারেটর সংস্থা রিলায়েন্স জিও (Reliance Jio)। সাধারণ মানুষের সুবিধার্থে তুলনামূলক কম দামে রিচার্জ প্ল্যান নিয়ে এসেছিল এই সংস্থা। অন্যান্য টেলিকম সংস্থাগুলির তুলনায় অনেকটাই সাশ্রয়ী মূল্যে ৪ জি প্ল্যানের সুবিধা দিয়ে রাতারাতি জাঁকিয়ে বসেছিল জিও। শুরুর দিকে ৪ জি পরিষেবা চালু করার সময় বিনামূল্যে রিচার্জ প্ল্যানের সুবিধা দিয়েছিল এই সংস্থা। বর্তমানে সামান্য কিছু শর্তের বদলে ৫ জি পরিষেবাও বিনামূল্যে দেওয়া হচ্ছে জিওর তরফে।

বিনামূল্যে কীভাবে মিলছে ৫ জি পরিষেবা?

বর্তমানে কিছু শর্তের বিনিময়ে গ্রাহকদের ৫ জি পরিষেবা দিচ্ছে রিলায়েন্স জিও। কী কী শর্ত পূরণ করতে হবে এর জন্য?

  • গ্রাহকদের কাছে থাকতে হবে ৫ জি হ্যান্ডসেট
  • ৫ জি নেটওয়ার্ক অঞ্চলের মধ্যে থাকতে হবে।
  • নূন্যতম ২৩৯ টাকার রিচার্জ প্ল্যান থাকতেই হবে।

Jio 5G Plan: বিনামূল্যে ৫জি ব্যবহারের দিন শেষ, জিও-র নতুন প্ল্যানে লাগবে বাড়তি খরচ

নতুন ৫ জি প্ল্যান

অনেক গ্রাহকই বর্তমানে এই শর্তগুলি পূরণের বিনিময়ে জিওর তরফে উপভোগ করছেন বিনামূল্যে ৫ জি পরিষেবা। কিন্তু এই সুবিধা খুব বেশি দিন পাওয়া যাবে না। কারণ খুব শীঘ্রই নতুন প্ল্যান চালু করা হবে ৫ জি পরিষেবার জন্য। জিও এবং এয়ারটেলের তরফে খুব শীঘ্রই নতুন প্ল্যান চালু করা হবে বলে জানা যাচ্ছে। কী কী সুবিধা পাওয়া যাবে এই নতুন প্ল্যানে?

  • নতুন প্ল্যানে ৫ জি ডেটার জন্য প্রতি জিবি তে খরচ হবে ২-৩ টাকা। ৪ জি এর তুলনায় এই খরচ যে অনেক কম তা বলাই বাহুল্য।
  • এই নতুন প্ল্যানে কম খরচে আরও দ্রুত ইন্টারনেট পরিষেবা উপভোগ করতে পারবেন গ্রাহকরা।

নতুন প্ল্যানে বাড়বে ৫ জি ব্যবহারকারীদের সংখ্যা

৫ জি এর প্রচার বাড়লেও বর্তমানে দেশে ৪ জি ব্যবহারকারীদের সংখ্যা ৫ জি এর তুলনায় অনেকটাই বেশি। রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে ৫ জি নেটওয়ার্ক ব্যবহারকারী রয়েছে প্রায় ১৭ শতাংশ। তবে আশা করা যাচ্ছে, খুব শীঘ্রই এই সংখ্যা বেড়ে পৌঁছাবে ২৫ শতাংশে। বিশেষ করে জিও এবং এয়ারটেলের ৫ জি এর এই নতুন প্ল্যানে কম খরচে দ্রুত ইন্টারনেট পরিষেবা মেলায় দেশে ৫ জি ব্যবহারকারীর সংখ্যা বাড়বে বলেই মনে করা হচ্ছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই