whatsapp channel

Electric Scooter: ১ লাখের কম দামে লঞ্চ হল এই ইলেকট্রিক স্কুটার, ফিচার্স দেখলে চমকে যাবেন

ভারতীয় দু-চাকা গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। ক্রমশ পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেলের দিকে হাত বাড়াচ্ছেন। বলা বাহুল্য, দু'চাকা থেকে চার'চাকা, সবেতেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতীয় দু-চাকা গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। ক্রমশ পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেলের দিকে হাত বাড়াচ্ছেন। বলা বাহুল্য, দু’চাকা থেকে চার’চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে। আর এই বাজারে বেশ ভালো নামডাক হয়েছে ওলা, হিরো, ইয়ামহা সহ বেশ কয়েকটি কোম্পানির। এইসব কোম্পানির ইলেক্টটিক গাড়ি বা স্কুটারের চাহিদা এখন বেশ ভালো। তাই এখন শহর থেকে মফঃস্বল- সব জায়গাতেই ইলেকট্রিক গাড়ির শোরুম খোলা হচ্ছে অনেক।

দু’চাকা গাড়ি, বিশেষ করে স্কুটারের বাজারে এখন জনপ্রিয়তা পেয়েছে একাধিক গাড়ি নির্মাতা কোম্পানি। তবে এই এই চলতি বাজারে সকলকে টক্কর দিয়ে আরো একটি দুর্দান্ত ফিচার্সের গাড়ি লঞ্চ করল এমএক্স মোটো। এই কোম্পানিটি বছরখানেক আগেই বাজারে আত্মপ্রকাশ করেছে। আর সম্প্রতি দুর্দান্ত ফিচার্স সহ একটি স্কুটার লঞ্চ করল তারা। এমএক্সভি ইকো (MXV ECO) স্কুটারটি সাড়া ফেলেছে ক্রেতাদের মধ্যে। এলহন একনজরে দেখে নিন এই গাড়ির বিস্তারিত তথ্য।

■ লুক ও ডিজাইন: ভিন্টেজ রেট্রো স্কুটারের লুকে এই স্কুটার লঞ্চ করেছে এমএক্স মোটো। লুকের দিকে নজর রেখে এই স্কুটারে রাখা হয়েছে বৃহৎ সিলভার-ফিনিশিং গ্রিল ও সিলভার অ্যাপ্রন। এই স্কুটার বাজারে চারটি রংয়ে উপলব্ধ- জেট ব্ল্যাক, রয়াল ব্লু, গার্নেট রেড এবং স্যাক্রামেন্টো গ্রীন।

■ ইঞ্জিন: এই স্কুটারে একটি শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ৩,০০০ ওয়াট BLDC হাব ব্যাটারি মোটর দেওয়া হয়েছে। এই ব্যাটারি চালিত ইঞ্জিন থেকে ১৪০ এনএম টর্ক উৎপন্ন হবে। এছাড়াও এই স্কুটারে উপস্থিত একটি ৩৮ অ্যাম্পিয়ার কন্ট্রোলার এবং হাই-এফিশিয়েন্ট রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম এটিকে আরো বেশি আকর্ষণীয় করে তোলে

■ ফিচার্স: এই স্কুটারে রয়েছে বেশ কিছু অত্যাধুনিক ফিচার্স। যার মধ্যে গুরুত্বপূর্ণ ৬ ইঞ্চির TFT স্ক্রিন, ডিস্ক ব্রেক, এলইডি ইন্ডিকেটর, অনবোর্ড নেভিগেশন, ব্লুটুথ সাউন্ড সিস্টেম, ক্রুজ কন্ট্রোল, রিভার্স , রিভার্স অ্যাসিস্ট, পার্কিং অ্যাসিস্ট, সেল্ফ ডায়াগনসিস, এবং অটো রিপেয়ার ক্যাপাবিলিটি। এইসব ফিচার্স গাড়িটিতে অত্যাধুনিক মান প্রদান করে।

■ দাম: বর্তমানে ভারতের বাজারে এই গাড়িটি দুটি মডেলে ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। এই স্কুটারের বেশ মডেল, যার রেঞ্জ ১০০ কিলোমিটার এবং টপ-স্পিড ৭০ কিমি/ঘন্টা, তার এক্স শোরুম দাম রয়েছে ৮৪,৯৯৯ টাকা। পাশাপাশি, স্কুটারের টপ মডেল, যার রেঞ্জ ১২০ কিলোমিটার, এবং সর্বোচ্চ গতিবেগ ১০০ কিমি/ঘন্টা, সেটির দাম ৯৪,৯৯৯ টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা