Hoop News

Weather: আজ থেকেই বদলে যাবে রাজ্যের আবহাওয়া, বর্ষা আসার দিনক্ষণ জানিয়ে দিল হাওয়া অফিস

বিগত এক সপ্তাহ ধরে সেই চড়া রোদ ও গরমের হাত থেকে রেহাই পেয়েছিল বঙ্গবাসী। বৈশাখের সেই দাবদাহের হাত থেকে মিলেছিল মুক্তি। বেশ কয়েকদিন ধরেই মেঘলা আকাশ থাকায় দিনের বেলাতেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পেরেছিল পশ্চিমের জেলাগুলির মানুষজনও। প্রায় প্রতিদিন বিকেলে পারদ নামিয়ে আরো স্বস্তি বাড়িয়ে দিয়েছিল স্বস্তি।

তবে এবার আমূল পরিবর্তন ঘটতে চলেছে আবহাওয়ার। সপ্তাহের প্রথম দিন থেকেই রাজ্যে ফের বাড়ছে তাপমাত্রা। আকাশ থেকে সরে গিয়েছে মেঘের চাদর। সেই কারণে ফের গনগনে উত্তাপে পুড়তে শুরু করেছে গোটা দক্ষিণবঙ্গ। এমনকি পশ্চিমের জেলাগুলিতে পারদ ৪০ ডিগ্রীতে ওঠার জোগাড়। এমন অবস্থায় চাতক হয়ে বর্ষা চাইছে বঙ্গবাসী। কিন্তু রাজ্যে বর্ষা কবে? এই প্রতিবেদনে সবটা দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: আজ সকাল থেকেই চড়া রোদে পুড়ছে কলকাতা। তবে বিকেলের দিকে কিছুটা স্বস্তি দিয়ে বৃষ্টি নামতে পারে বলে জানা গিয়েছে। মৌসম ভবন সূত্রে খবর, সিকিমের ওপর বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখার কারণে কলকাতায় বজ্রপাত ও ঝোড়ো হাওয়ার সঙ্গে হতে পারে বৃষ্টিপাতও। আজ কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৬ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের ৩-৪ জেলায় আজও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, এবং ঝাড়গ্রামে আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। তবে আগামীকাল থেকে শুকনো আবহাওয়া। শুকনো গরম বাড়বে। মঙ্গলবার থেকে পরবর্তী তিন চার দিনে অন্তত ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে আজ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। আগামিকাল থেকে কমবে বৃষ্টির পরিমাণ। তবে পার্বত্য এলাকার জেলাগুলিতে হালকা বৃষ্টি চলবে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে আগামিকাল থেকে।

■ রাজ্যে বর্ষার আগমন: পশ্চিমবঙ্গের সাধারণত বর্ষার আগমন ঘটে জুনের প্রথম সপ্তাহের শেষ বা দ্বিতীয় সপ্তাহের শুরুর দিকে। তবে এ বার কেরালায় বর্ষার আগমণ হচ্ছে কিছুটা দেরিতে। ফলে এ রাজ্যে বর্ষার আগমনের দিনক্ষণ এখনো কিছু বোঝা যায়নি। ইতিমধ্যেই উত্তর এবং উত্তর পশ্চিমের রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। প্রবল বৃষ্টি চলছে রাজস্থানে। উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশে জারি কমলা সতর্কতা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা