Hoop NewsHoop Trending

ফের সুখবর সরকারি চাকুরিজীবীদের জন্য, DA বৃদ্ধির পাশাপাশি পাবেন এই বিশেষ সুবিধাগুলি

আপনি কি একজন সরকারি কর্মচারী? তবে আপনার জন্য এবার সুখবর। শারদীয়ার শুভ লগ্নেই বাড়তে পারে সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স (Dearness Allowence) অর্থাৎ, DA এবং ডিয়ারনেস রিলিফ (Dearness Relief) অর্থাৎ, DF। সপ্তম পে কমিশনের সুপারিশে উৎসব শুরুর আগেই বাড়তে পারে ৩ শতাংশ DA। শুধু এটাই নয় DA-এর পাশাপাশি আরও বেশ কিছু সুবিধা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে সরকারি কর্মচারীদের। এই বর্ধিত DA-এর পরিমাণ প্রাথমিক পারিশ্রমিকের উপর যুক্ত হলে অনেকটাই বৃদ্ধি পাবে বেতনের পরিমাণ। এটি ভেবেই আশাবাদী বহু সরকারি চাকুরীজীবী।

কেন্দ্রীয় সরকার DA বৃদ্ধি করতে চলেছে সপ্তম পে কমিশনের নির্ধারিত সুপারিশ অনুযায়ী। এর আগেও কমিশনের সুপারিশে চলতি বছরের বাকি দুটি কিস্তি বৃদ্ধি পেয়েছে। সরকারের তরফ থেকে চলতি বছরের জুলাই মাসে DA বৃদ্ধির খবর ঘোষণা করা হয়েছিল। আগে সরকারি কর্মচারীরা মোট ১৭ শতাংশ DA পেতেন। অতিমারির জেরে তিনটি বকেয়া কিস্তির DA সম্মিলিত করে মোট ১১ শতাংশ DA বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। যার ফলে DA বৃদ্ধি পেয়ে হয় ২৮ শতাংশ। বর্তমানে কর্মচারীরা ২৮ শতাংশ DA পান। সূত্র মারফত খবর, কেন্দ্রীয় সরকার আবারও ৩ শতাংশ DA বাড়াতে চলেছে। যদি এই বিষয়টি সত্যিই ঘটে, তবে সরকারি কর্মচারীরা মোট ৩১ শতাংশ DA পাবেন।

জানুয়ারির কিস্তি এবং জুলাইয়ের কিস্তি, বছরের এই নির্দিষ্ট দুটি কিস্তিতে কর্মচারীদের DA বৃদ্ধি পায়। অতিমারির জেরে ২০২০ সালের পর থেকে টানা দেড় বছর DA বৃদ্ধি স্থগিত ছিল। চলতি বছরের জুলাই মাসে সরকার ২০২০ সালের জানুয়ারির কিস্তি, ২০২০ সালের জুলাইয়ের কিস্তি এবং ২০২১ সালের জানুয়ারির কিস্তির বকেয়া DA ছেড়ে দিয়েছে। তবে চলতি বছরের জুলাই মাসের কিস্তি এখনো স্থগিত রয়েছে। সেই কিস্তির টাকাই কেন্দ্রীয় সরকার দিতে চলেছে এমনটাই ধারণা অনেকের। DA ছাড়াও আরও অনেক অতিরিক্ত সুবিধা পেতে পারেন কর্মচারীরা। জানা যাচ্ছে, হোম রেন্ট আল্যাওয়েন্স (Home Rent Allowence) বা HRA এর পরিমাণও বাড়তে পারে। সুতরাং অতিরিক্ত DA এর পাশাপাশি অতিরিক্ত HRA-ও যুক্ত হবে প্রাথমিক পারিশ্রমিকের সাথে।

উৎসবের মুখে পেনশন স্কিমেও বড় বদল রয়েছে বলে জানা গিয়েছে। সরকারি কর্মচারীদের প্রাথমিক পেনশন এমাউন্টের টাকা বেড়ে ৪৫০০০ থেকে ১.২৫ লাখ হতে চলেছে। এছাড়াও আরও একটি সুবিধা রয়েছে। হাউজ বিল্ডিং অ্যাডভান্স (House Building Advance) বা HBA-এর মাধ্যমে বাড়ি তৈরীর জন্য ঋণ পেতে পারেন কর্মচারীরা। এছাড়াও এবার থেকে তাঁরা পেনশন স্লিপও পেয়ে যাবেন এসএমএসের মাধ্যমে, এমনটাই জানা গিয়েছে।

whatsapp logo