Finance News

ATM Rule: এটিএম-থেকে টাকা তুললেই দিতে হবে অতিরিক্ত চার্জ, ফের ভোগান্তি সাধারণ মানুষের

বর্তমান সময়ে টাকা লেনদেন অনলাইনে হয়ে থাকে বেশিরভাগ ক্ষেত্রে। কিন্তু অনেক জায়গায় অনলাইনে লেনদেন হয়না। সেই কারণে প্রত্যেকের ‘হার্ড ক্যাশ’-এর প্রয়োজন পড়ে কখনো কখনো। যদিও ব্যাঙ্কে লাইন দিয়ে দাঁড়িয়ে টাকা তোলার দিন এখন প্রায় শেষের মুখে। ব্যাঙ্কের নানা নিয়মের ঘেরাটোপে এখন কম টাকা ব্রাঞ্চ থেকে তোলাও যায়না। তাই এই প্রয়োজনে এখন অনেকেই এটিএম কার্ড (ATM Card) ব্যবহার করে থাকেন টাকা তোলার ক্ষেত্রে। এর মধ্যে ক্রেডিট কার্ড কিংবা ডেবিট কার্ড ব্যবহার হয়।

তবে দেশে ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড সম্পর্কিত নিয়মগুলি সময়ে সময়ে পরিবর্তিত হতে থাকে। এই নতুন নিয়মগুলি সমস্ত ধরণের কার্ডধারীদের নিরাপত্তা এবং অন্তর্ভুক্তিমূলক নিরাপত্তা অভিজ্ঞতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ আর সম্প্রতি এটিএম কার্ড নিয়ে একটি বড়সড় ঘোষণা করল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank)। এবার থেকে এই বিশেষ নিয়মটি না জানলে চরম দুর্ভোগে পড়তে হবে গ্রাহকদের। তাই এই জরুরি নিয়মটি জেনে নিন।

এবার থেকে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকদের এটিএম-এ টাকা তোলার ক্ষেত্রে অতিরিক্ত টাকা দিতে হবে। সম্প্রতি, ফি সম্পর্কিত একটি বিজ্ঞপ্তিতে এই ঘোষণা করেছে ব্যাঙ্ক। এই নিয়ম অনুযায়ী, কোনো গ্রাহক এটিএম থেকে টাকা তোলার সময় তার লেনদেন অসফল হয় তাহলে তাকে সেখতরে অতিরিক্ত টাকা দিতে হবে। এক্ষেত্রে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের নিজস্ব এটিএম থেকে টাকা তোলা হলে ১০ টাকা এবং তার সাথে জিএসটি দিতে হবে। টুই এবার থেকে এই নিয়মটি মাথায় রাখতেই হবে সকলকে।

তবে এই পরিস্থিতিতে যদি গ্রাহকের অ্যাকাউন্টে টাকা না থাকে তাহলে পরবর্তীতে অ্যাকাউন্ট থেকে টাকা কাটা যাবে। এক্ষেত্রে ৭ দিনের মধ্যে অ্যাকাউন্টে টাকা জমা দিতে হবে, যা থেকে এই চার্জ কাটা যাবে। তবে ৩০ দিন পরেও যদি কোনো গ্রাহক অ্যাকাউন্টে টাকা জমা না দেন, তাহলে তার পর থেকে প্রতিদিন এই বাবদ ১০০ টাকা করে জরিমানা ধার্য করা হবে। এই বিষয়টি যদি বুঝতে সমস্যা হয় তাহলে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ওয়েবসাইট বা নির্দিষ্ট ব্রাঞ্চে গিয়েও জেনে আসা যাবে।

Related Articles