Finance News

SBI: দীর্ঘমেয়াদি এই বিনিয়োগে বিরাট সুদ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক, দেখে নিন সুদের হার

অসময়ের জন্য অর্থ সঞ্চয় সকলের কাছে অপরিহার্য একটি কাজ। আর বড় অঙ্কের অর্থকে সুরক্ষিভাবে বিনিয়োগ করার উদ্দেশ্যেই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খুলে থাকেন অনেকেই। এই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে একদিকে টাকা যেমন সুরক্ষিত থাকে, তেমনই একটি নির্দিষ্ট সময়সীমা অবধি সেই টাকা রাখলেই ভালো সুদ পাওয়া যায়। যে কারণে সময়কাল শেষ হয়ে যাওয়ার পর রিটার্ন মেলে বেশ ভালো।

এদিকে নানা ব্যাঙ্ক বা সংস্থায় ফিক্সড ডিপোজিট করা গেলেও State Bank of India-তে এই ধরণের দীর্ঘমেয়াদি বিনিয়োগ বেশি জনপ্রিয়। তার কারণ যেমন একদিকে SBI হল ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম, পাশাপাশি এই ব্যাঙ্ক গ্রাহকদের দীর্ঘমেয়াদি এই ধরণের বিনিয়োগে ভালো হারে রিটার্ন পাওয়া যায়। তাই অনেকেরই এমন দীর্ঘমেয়াদি এবং সুরক্ষিত রিটার্নের একমাত্র ঠিকানা হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

কিন্তু যেকোনো ডিপোজিট স্কিমে বিনিয়োগ করার আগে সেটির বিভিন্ন বিষয় সম্পর্কে ওয়াকিবহাল হওয়া প্রয়োজন। এক্ষেত্রে সুদের হার জেনে রাখা সবথেকে জরুরি। সুদের হারের দিক থেকে স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের বিরাট সুবিধা প্রদান করে থাকে। স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিট স্কিমে সর্বোচ্চ ৭.৫০% সুদ পাওয়া যায়। বর্তমানে এই ব্যাঙ্ক ৭ দিন থেকে ১৪ দিন পর্যন্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার হত ৪.৫ শতাংশ, ১৫ থেকে ৪৫ দিন পর্যন্ত ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে সুদের হার, ৪৬ দিন থেকে ৬০ দিন পর্যন্ত ডিপোজিটের মেয়াদের ক্ষেত্রে সুদের হার ৫.২৫ শতাংশ, ৬১ থেকে ৯০ দিন পর্যন্ত ডিপোজিটের মেয়াদে মূলধনের ওপর ৫.৫ শতাংশ সুদ দেওয়া হবে।

এছাড়াও, স্টেট ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে ৩ মাস থেকে ৬ মাসের মেয়াদে সুদের হার ৫.৭৫ শতাংশ, ৬ থেকে ৯ মাসের মেয়াদে মূলধনের ওপর সুদ দেয়া হবে ৮.৭৫ শতাংশ। সিনিয়র সিটিজেন দের ৯.২৫ বা প্রায় ১০%, ৯ মাস থেকে ১ বছর পর্যন্ত মেয়াদে সুদ হল ৬ শতাংশ। ১ বছর থেকে ৫০০ দিনের জন্য টাকা জমা রাখলে তার ওপর সুদ দেওয়া হবে ৭.৩৫ শতাংশ। ৫০১ দিন থেকে ১৮ মাসের মেয়াদের ক্ষেত্রে টাকার ওপরে সুদ মিলবে ৭.৩৫ শতাংশ, ১৮ মাস থেকে ১০০০ দিন পর্যন্ত মেয়াদে সুদের হার হবে ৭.৪০ শতাংশ, ১০০১ দিন থেকে ৩ বছর পর্যন্ত মেয়াদে সুদ দেওয়া হবে ৭.৬৫ শতাংশ, ৩ বছর থেকে ৫ বছর পর্যন্ত মেয়াদে সুদের হার প্রদান করা হবে ৮.২৫ শতাংশ, ৫ থেকে ১০ বছরের মেয়াদের ক্ষেত্রে ৭.০% সুদের হার দেওয়া হবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা