whatsapp channel

DA Update: অবশেষে মহার্ঘভাতা প্রসঙ্গে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। যদিও নিয়মিত হারে দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে এল মিলিয়ে মহার্ঘভাতা বাড়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। অন্যদিকে এই মহার্ঘভাতা নিয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। যদিও নিয়মিত হারে দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে এল মিলিয়ে মহার্ঘভাতা বাড়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। অন্যদিকে এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একটা চাপা অসন্তোষ বজায় রয়েই গেছে। DA নিয়ে রাজ্যে আন্দোলনও হয়েছে বিস্তর। রাস্তায় নিয়ে বকেয়া মহার্ঘভাতা মেটানোর দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশও করেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। ফলস্বরূপ এই মহার্ঘভাতা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে একটা ফারাক কিন্তু রয়েই গেছে।

Advertisements

তবে এবার এই মহার্ঘভাতা নিয়েই মুখ খুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি তাকে ঝড়গ্রাম জেলায় একটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা নিয়ে বক্তব্য রাখতে শোনা যায়। এই বিষয়ে প্রথমেই তিনি কেন্দ্রকে তোপ দাগেন। মুখ্যমন্ত্রী হলেন যে লোকসভা ভোট এলেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়িয়ে পরোক্ষভাবে ভোট কিনে নেয় বিজেপি সরকার। পাশাপাশি, এই ভাতা নয় রাজনীতির করার বিষয়েও কেন্দ্রকে তোপ দাগেন তিনি এদিন।

Advertisements

তবে কেন্দ্রকে আক্রমণ করলেও রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA প্রদানের বিষয়ে তেমন কোনো কথা বলেননি মুখ্যমন্ত্রী। এদিকে এই বিষয়ে যেমনটা পরিসংখ্যান বলছে, পশ্চিমবঙ্গের নানা দফতরের রাজ্য সরকারি কর্মচারী, ‘রিভিশন অফ পে অ্যান্ড অ্যালোওয়েন্স (ROPA)-২০১৯’-এর আওতায় বেতন পান। এই তালিকায় রয়েছেন সিংহভাগ রাজ্য সরকারি কর্মী। সরকারি ও সরকার-পোষিত স্কুল ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মী, পুরসভা ও পঞ্চায়েতের কর্মী এবং সরকার অধীনস্থ সংস্থার কর্মচারীরা সকলেই এই পে-স্কেলের আওতায় বেতন পেয়ে থাকেন। এর মাঝে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নতুনভাবে তৈরি বেতন কাঠামো অনুসারে বেতন আসে রাজ্য সরকারি কর্মচারীদের। তবে খাতায়-কলমে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন বেড়েছিল বলে ধরা হয়েছে। সেইসময় রাজ্য সরকারি কর্মচারীদের DA শূন্য ধরা হয়েছিল।

Advertisements

এদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা চলতি বছরের জানুয়ারিতেই বৃদ্ধির ঘোষণা করেছিল অর্থমন্ত্রক। গত জুলাই থেকে এই বর্ধিত হারে মহার্ঘভাতা পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এর আগে তারা ৪২ শতাংশ হারে মহার্ঘভাতা পেতেন। এখন এই অঙ্কটা ৩ শতাংশ বেড়ে হয়েছে ৪৫ শতাংশ। আর এই কারণেই ভোটের আগে DA বাড়ানো নিয়ে কেন্দ্রকে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা