whatsapp channel
Finance News

Coin: বাধ্য হয়েই এই কয়েন এবার বন্ধ করলো রিজার্ভ ব্যাংক, আর কিছুদিন পরে পাওয়া যাবে না এই কয়েন

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই সিদ্ধান্তের ফলে অনেক অসাধু ব্যবসায়ীদের শায়েস্তা করা গিয়েছে

আপনারা অবশ্যই খেয়াল করেছেন ৫ টাকার অনেক ধরনের কয়েন রয়েছে যেগুলো এখনো চলে। এক ধরনের কয়েন রয়েছে যেটা অনেকটা পুরনো এবং আরেকটা কয়েন রয়েছে যেটা সোনালী রঙের এবং অপেক্ষাকৃত অনেকটা পাতলা। আপনার অনেকেই দেখেছেন, বর্তমানে পুরনো ৫ টাকার কয়েন বাজারে আসা বন্ধ হয়ে গিয়েছে। অনেকটাই কম আছে এখন পুরনো পাঁচ টাকার কয়েন। জানিয়ে রাখি পুরনো ধরনের ৫ টাকার কয়েন এখন আর তৈরি করা হয় না ভারত সরকারের তরফ থেকে। কিন্তু এমনটা কেন করল ভারত সরকার? আসল কারণটা আপনি জানেন?

আসলে এই ধরনের পুরনো ৫ টাকার কয়েন তৈরি করতে অনেকটা বেশি ধাতু প্রয়োজন হয়। অন্যান্য কয়েনের তুলনায় এগুলি অনেকটা বেশি ভারী। সেই কারণে, এই ধরনের কয়েন তৈরি করতে অনেকটা বেশি খরচাও করতে হয় ভারত সরকারকে। তার পাশাপাশি এই একই ধাতু দিয়ে কিন্তু ব্লেড তৈরি হয়। তাই যখন এর ব্যাপারে জানাজানি হয়, ৫ টাকার কয়েন দিয়ে অনেকেই অসাধু উপায়ে অবলম্বন করে ব্লেড তৈরি করেন। পুরনো ৫ টাকার কয়েন থেকে অনেকেই ব্লেড বানিয়েছেন দীর্ঘ সময়। আর এই ব্লেড তৈরি হতো বাংলাদেশে।

এর ফলে অনেক সময় এই কয়েন বাংলাদেশে পাচার করা হয়। এই বাজারের কারণে একটা বিশাল ক্ষতি হয় ভারত সরকারের। আমাদের জানিয়ে রাখি মোটামুটি ৬টা ব্লেড তৈরি করতে একটি কয়েনের প্রয়োজন হয়। এভাবে যদি ৫ টাকার কয়েন গলিয়ে ব্লেড তৈরি করা যায় তাহলে ২ টাকা করে ১২ টাকার ব্লেড তৈরি করা যেতে পারে। বিষয়টি জানাজানি হওয়ার পরেই বড় সিদ্ধান্ত নিয়েছিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। তারপর থেকেই এই ধরনের কয়েনের প্রোডাকশন কমিয়ে দেওয়া হয় সরকারের তরফ থেকে।

বাজারে যখনই কয়েন কমতে শুরু করে তখনই রিজার্ভ ব্যাংক পরিবর্তে অন্যরকম কয়েন আনতে শুরু করে। তখন ভারতীয় রিজার্ভ ব্যাংক ৫ টাকার অন্যরকম কয়েন বাজারে আনে। আগের থেকে পাতলা কয়েন তৈরি করার সিদ্ধান্ত নেয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এটি তৈরিতে অন্য ধাতুও ব্যবহার করা হয়, যাতে এই ৫ টাকার কয়েন গলিয়ে অন্য কাজে ব্যবহার না করা যায়। তাই সেই কারণে আজকের দিনে এই পুরনো ৫ টাকার কয়েন সংখ্যায় অনেকটা কমেছে।

whatsapp logo