Finance News

RBI Alert: ব্যাঙ্কে টাকা রাখতে নারাজ দেশবাসী, ঝুঁকছে অন্য দিকে, কি পদক্ষেপ RBI গভর্নরের!

দেশের ব্যাংকিং ব্যবস্থার হাল বেহাল, তা নিয়ে চিন্তিত রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানিয়েছেন, ব্যাংকে আমানতের থেকে মিউচুয়াল ফান্ডে আমানতের পরিমাণ বেশি। বিনিয়োগকারীরা বেশি আকৃষ্ট হচ্ছেন মিউচুয়াল ফান্ড এবং পেনশন ফান্ডের দিকে।

কী বলেছেন গভর্নর?

শুক্রবার একটি অনুষ্ঠানের রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, আবারও ঋণ ও আমানত বৃদ্ধির হারের একটা বিশাল পার্থক্য দেখা যাচ্ছে, আর তা নিয়ে তিনি রীতিমতন উদ্বেগ প্রকাশ করেছেন আর বি আই (RBI) এর গভর্নর বলেছেন, উভয়ের মধ্যে সর্বদা পার্থক্য থাকবে, এটা স্বাভাবিক কিন্তু আমানত বৃদ্ধি থেকে ঋণ বৃদ্ধির পরিমাণ অনেকটা এগিয়ে আছে, এটা মোটেও হওয়া উচিত নয়।

RBO গভর্নর বলেন, প্রতিটি ঋণ আমানতকারীর নামে বা তাদের অ্যাকাউন্ট ব্যালেন্সে নতুন আমানত তৈরি করে। এই অর্থ টাকা ব্যাঙ্কিং ব্যবস্থায় টাকা আনে। মূল বিষয় হলো ডিপোজিট আর ক্রেডিট বৃদ্ধির মধ্যে সঠিক ভারসাম্য থাকা ভীষণ দরকার। তিনি আরো বলেন যে, আমানত সংগ্রহ কিছু সময়ের জন্য ঋণ বৃদ্ধির চেয়ে পিছিয়ে আছে।

দেশবাসী ব্যাঙ্কে টাকা রাখছে না?

গভর্নর জানান, পরিবার ও উপভোক্তারা সব সময় তাদের সঞ্চয় ব্যাঙ্কে জমায়। তবে এখন বিনিয়োগ করলেও এখন শেয়ারবাজার বা অন্যান্য আর্থিক দিকে বিনিয়োগে আকৃষ্ট হচ্ছেন। ব্যাঙ্কের আমানত ক্রমাগত হ্রাস পাচ্ছে। পরিবারগুলি এখন মিউচুয়াল ফান্ড, ইনস্যুরেন্স ফান্ড বা পেনশন তহবিলে তাদের সঞ্চয় জমা করতেই আগ্রহী। পরিবারগুলি তাদের সঞ্চয়গুলি অন্য জায়গায় বিনিয়োগ করছে।

ব্যাঙ্কগুলি কি সুদ বাড়াবে ?

তবে এই প্রথমবার নয়, অতীতেও RBI গভর্নর ব্যাঙ্কের ক্রমহ্রাসমান আমানত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। এর আগেও গভর্নর ব্যাংকগুলি এমডি (MD), সিইওদের (CEO) সঙ্গে বৈঠকে বিষয়টি তুলে ধরেছেন। তারপর বড় সরকারি ব্যাঙ্ক ইন্ডিয়ান স্টক ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদা সহ অনেক ব্যাঙ্ক আমানত বাড়াতে উচ্চ সুদের হারে কিছু স্কিম চালু করেছে।

Related Articles