Finance News

হঠাৎ করেই বাতিল ৫ টাকার কয়েন, নতুন নির্দেশিকা জারি করল RBI

আট বছর আগে নোটবন্দি হয়েছিল গোটা দেশ জুড়ে। কালো টাকার রমরমা রুখতে রাতারাতি ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কালোবাজারি বন্ধ করতে এমন কিছু সিদ্ধান্ত নিয়ে থাকে সরকার। এবার ফের এমনি এক বড় সিদ্ধান্ত নেওয়া হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে। পাচার এবং কালোবাজারি রুখতে এবার ৫ টাকার কয়েন (5 Rs Coin) বাতিল করার কথা ঘোষণা করা হয়েছে আরবিআই এর তরফে।

মোটা ৫ টাকার কয়েন আর দেখা যাবে না বাজারে, এমনটাই ঘোষণা করা হয়েছে আরবিআই এর তরফে। ইদানিং এই ধরণের মোটা ৫ টাকার কয়েনের দেখা খুব একটা মেলে না ভারতের বাজারে। তবে এখন দেশ জুড়েই এই পুরনো মোটা ৫ টাকার কয়েন পাচারের কাজ বাড়ছে বলে শোনা যাচ্ছে। এই পাচার আটকাতেই মোটা ৫ টাকার কয়েন ভারতীয় বাজার থেকে সম্পূর্ণ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। নির্দেশ দেওয়া হচ্ছে, সম্পূর্ণ ভাবে এই ধরণের কয়েন তৈরি বন্ধ করে দেওয়ার।

উল্লেখ্য, এই মোটা ৫ টাকার কয়েন একটি বিশেষ ধাতু দিয়ে তৈরি হয়। আবার এই ধাতু দিয়েই দাড়ি কাটার এক ধরণের ব্লেড তৈরি হয়, যার কোয়ালিটি কম থাকলেও ব্লেড হিসেবে ভালোই কাজ করে। জানা যাচ্ছে, এই ৫ টাকার কয়েন অবৈধ ভাবে পাচার করে তৈরি করা হচ্ছে দাড়ি কাটার ব্লেড। নেপাল এবং বাংলাদেশে এই কয়েন পাচার করে তা গলিয়ে সেই ধাতু থেকে তৈরি হচ্ছে ব্লেড। একটি ৫ টাকার কয়েন থেকে তৈরি হচ্ছে প্রায় ১২ টাকার ব্লেড।

এই অবৈধ পাচার রুখতেই পুরনো ৫ টাকার কয়েন বাতিলের নির্দেশ দিয়েছে আরবিআই। বাজারে যে নতুন ৫ টাকার কয়েন এসেছে তাতে ব্যবহৃত ধাতু বদলে দেওয়া হয়েছে। আগের কয়েনের ধাতু এখন আর ব্যবহার করা হয় না। আগের মোটা ৫ টাকার কয়েন বাতিল করে এখন ভিন্ন রঙের কয়েন এসেছে বাজারে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই