whatsapp channel

Business Idea: বাড়িতে এই সবজির চাষ করেই হতে পারেন ধনী

বিগত কয়েকদশক ধরে ভারতের কৃষি ব্যবস্থার হল হয়েছিল বেহাল। সবুজ বিপ্লবের পরবর্তী সময়ে একটু একটু করে নড়বড়ে হয়েছিল কৃষিপ্রধান এই দেশের চাষবাসের ভীত। সেই কারণে কৃষিকাজ ছেড়ে অন্যান্য কাজের দিকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিগত কয়েকদশক ধরে ভারতের কৃষি ব্যবস্থার হল হয়েছিল বেহাল। সবুজ বিপ্লবের পরবর্তী সময়ে একটু একটু করে নড়বড়ে হয়েছিল কৃষিপ্রধান এই দেশের চাষবাসের ভীত। সেই কারণে কৃষিকাজ ছেড়ে অন্যান্য কাজের দিকে পা বাড়িয়েছিলেন অনেকেই। তবে সম্প্রতি, কয়েকবছর আগে থেকেই দেশের এই অন্নদাতাদের জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে সরকার। এতে যেমন কৃষকদের অর্থ সাহায্যের বিষয়টিও দেখা গেছে, তেমনই কৃষকদের দেখানো হচ্ছে উন্নত প্রজাতির সব সবজির চাষবাসের পদ্ধতি।

সম্প্রতি, বাজারে গেলেই হয়তো দেখা মিলছে লাল রংয়ের ঢেঁড়সের। সাধারণত সবুজ রংয়ের হয়ে থাকে এই সবজি। তবে এখন বাজারে ক্রেতাদের নজর কাড়ছে এই লাল রংয়ের লেডিস ফিঙ্গার। কিন্তু বিষয়টি নিয়ে ক্রেতারা অনেকেই পড়ছেন দ্বন্দ্বে। কারণ এই ঢেঁড়সের গুণাবলী সম্পর্কে অনেকেই ওয়াকিবহাল নন। তবে এক্ষেত্রে জেনে রাখা দরকার যে এই লাল রংয়ের ঢেঁড়স কিন্তু প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফসল। তেই এই ফসল খেলে ক্ষতি তো নেই, বরং উল্টে লাভ রয়েছে অনেক।

প্রসঙ্গত, বর্তমানে ভারতের কৃষি গবেষণা কেন্দ্রগুলি থেকে একাধিক রাজ্যের কৃষকদের এই লাল ঢেঁড়স চাষের বিষয়ে উদ্বুদ্ধ করা হচ্ছে। আর সেই কারণে বেশি লাভের আশায় বিহার, মধ্যপ্রদেশ এমনকি বাংলার বনগাঁ এলাকার কিছু চাষী এই লাল ঢেঁড়সের চাষ করেই বিপুল অর্থ উপার্জন করছেন। জানা গেছে, সাধারণ ঢেঁড়সের থেকেও এটি তাড়াতাড়ি ফলন দেয় এবং এর ফলনও ভালো হয়। এছাড়াও এই ধরণের ঢেঁড়সের চাহিদা বাজারে সবসময়ই বেশি থাকে। তাই ভালো দামে এই সবজি বিক্রির সুযোগও রয়েছে।

এবার জেনে নেওয়া যাক এই লাল ঢেঁড়সের কিছু আশ্চর্যকর গুণাবলী সম্পর্কে। বিশেষজ্ঞদের মতে, যাঁরা উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তাঁদের জন্য এই লাল ঢেঁড়স দারুণ উপকারি। গবেষণায় দেখা গেছে যে, এই ঢেঁড়সে থাকে প্রচুর পরিমাণে জল, খনিজ পদার্থ, ফাইবার ও ভিটামিন সি। এছাড়া এই ঢেঁড়সে থাকে ল্যাকটিন, যা ক্যান্সার চিকিৎসায় কাজ দেয়। পাশাপাশি, এই সবজি হৃদরোগের সমস্যা কমায়, হার্ট অ্যাটাক সহ একাধিক রোগ সারিয়ে তোলে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা