whatsapp channel

সন্তানের ভবিষ্যৎ হবে সুনিশ্চিত, LIC-র এই দুর্দান্ত স্কিমে পাবেন ১৯ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন

সাংসারিক জীবনে উপার্জনকারী পুরুষ অথবা মহিলার লক্ষ্য থাকে বর্তমানে রোজগারকৃত টাকা খরচের পাশাপাশি, কিছু টাকা ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখা। এবার ভবিষ্যতেও বেশ কিছু খাতে মোটা টাকা খরচ করতে হয়।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

Advertisements
Advertisements

সাংসারিক জীবনে উপার্জনকারী পুরুষ অথবা মহিলার লক্ষ্য থাকে বর্তমানে রোজগারকৃত টাকা খরচের পাশাপাশি, কিছু টাকা ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখা। এবার ভবিষ্যতেও বেশ কিছু খাতে মোটা টাকা খরচ করতে হয়। সেই জন্য ভারতীয় জীবনবীমা সংস্থা বা LIC দিয়ে থাকে আকর্ষণীয় কিছু প্ল্যান। এক্ষেত্রে আপনি আপনার প্রয়োজনমতো প্ল্যান বেছে নিয়ে সেই অনুযায়ী টাকা বিনিয়োগ করে সঠিক সময়ে নিশ্চিত ভালো রিটার্ন পেয়ে থাকেন। আর এই নিশ্চয়তার কারণেই বেশিরভাগ ভারতীয় নাগরিকের বিনিয়োগের প্রথম পছন্দে থাকে LIC-র নাম।

Advertisements

এবার সঠিক সংস্থা বাছার পাশাপাশি সঠিক প্ল্যান বেছে নেওয়াটাও জরুরি। এক্ষেত্রে যদি কেউ তার সদ্যোজাত সন্তানের ভবিষ্যৎ শিক্ষার জন্য টাকা সঞ্চয় করতে চান, তাহলে সেই নাগরিকের জন্য একটি দুর্দান্ত প্ল্যান এনেছে LIC। এই প্ল্যানে যেমন প্রতিদিন উপার্জনের কিছু টাকা সরিয়ে বিনিয়োগ করা যায়, তেমনই আবার আপনার শিশুর কেরিয়ার তৈরির সঠিক সময়ে সঠিক রিটার্ন দেবে এই পলিসি। বলা ভালো, প্রতিদিন ১৫০ টাকা জমাতে পারলেই এই প্ল্যান থেকে মিলবে ১৯ লক্ষ টাকার রিটার্ন।

Advertisements

LIC-এই আকর্ষণীয় প্ল্যানটি হল চিলড্রেন মানি ব্যাক পলিসি (Children Money-back Policy)। এই পলিসিতে মোট ২৫ বছরের জন্য বিনিয়োগ করা যায়। তবে এই পলিসিতে ম্যাচুরিটি রিটার্ন দেওয়া হবে কিস্তির আকারে। অর্থাৎ, আপনার সন্তানের বয়স ১৮ বছর হলে প্রথমবার, ২০ বছর হলে দ্বিতীয়বার এবং ২২ বছর হলে তৃতীয়বার রিটার্ন পাওয়া যায়। এই তিনবার কিস্তিতে মোট রিটার্নের ৬০% দেওয়া হয়। আবার ২৫ বছরে পাওয়া যায় পলিসির ৪০% রিটার্ন। শুন্য থেকে ১২ বছর বয়স অবধি শিশুর জন্য এই পলিসি নেওয়া যাবে।

Advertisements

এক্ষেত্রে প্রতিদিন ১৫০ টাকা করে জমিয়ে ফেললেই এই পলিসি থেকে রিটার্ন মিলবে ১৯ লক্ষ টাকার। অর্থাৎ, জন্মের পর কোনো শিশুর নামে এই পলিসি নেওয়া হলে এবং প্রতিদিন ১৫০ টাকা করে জমাতে পারলে বছরে জমা হবে ৫৫,০০০ টাকা। এভাবে ২৫ বছরে মোট সঞ্চয় হবে ১৪ লক্ষ টাকা। এবার আপনি এই পলিসি থেকে রিটার্ন বাবদ পেয়ে যাবেন মোট ১৯ লক্ষ টাকা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা