whatsapp channel

মেয়ের ভবিষ্যত উজ্জ্বল করুন Sukanya Yojana-র সাথে, মাত্র ২৫০ টাকা বিনিয়োগে পাবেন দারুন লাভ

শুধু এই দেশ নয় গোটা বিশ্বে মেয়েদের জীবন কিন্তু সুরক্ষিত নয়। বহু মেয়ে আছেন যারা জীবনে সফল, প্রতিষ্ঠিত এবং কিছু মেয়ে আছে যারা লাঞ্ছিত, অবহেলিত এবং শোষিত। আজকের প্রতিবেদন এই…

Avatar

Susmita Kundu

শুধু এই দেশ নয় গোটা বিশ্বে মেয়েদের জীবন কিন্তু সুরক্ষিত নয়। বহু মেয়ে আছেন যারা জীবনে সফল, প্রতিষ্ঠিত এবং কিছু মেয়ে আছে যারা লাঞ্ছিত, অবহেলিত এবং শোষিত। আজকের প্রতিবেদন এই দেশের সোনামণিদের জন্য। ঘর আলো করে যখন মা লক্ষ্মী আসেন তখন তার রক্ষণাবেক্ষণ করার দ্বায়িত্ব প্রত্যেক পরিবারের। একজন মা বাবা হিসেবে তাদের সব থেকে বড় কাজ হল মেয়ের জীবন সুরক্ষিত করা আর্থিক ভাবে। অবশ্যই, মেয়ে সন্তানকে ভালোভাবে পড়াশুনো করানো উচিত, প্রয়োজনে খেলাধুলায় ওদের দেওয়া উচিত এবং আর্থিক উন্নতি কিভাবে সম্ভব সেই ব্যাপারে গভীর ভাবে বিচার করা উচিত প্রত্যেক পরিবারের। তাই, আজকের প্রতিবেদনে আমরা কথা বলবো এমন এক প্রকল্প নিয়ে যা একজন নাবালিকার জীবন সহজ সরল করে তুলতে পারে।

সেই সরকারি যোজনা হল Sukanya Yojana। এই সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প ভারত সরকার দ্বারা প্রস্তাবিত এক ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্প ২০১৫ সালের ২২শে জানুয়ারি মাসে প্রথম সূচনা হয়। এটি ভারত সরকার কর্তৃক নিয়ন্ত্রিত একটি যোজনা যা মেয়েদের উচ্চশিক্ষা, বিবাহ সংক্রান্ত প্রয়োজন সহায়তা করে।

একজন কন্যা সন্তানের ১০ বছর বয়স হওয়ার আগে Sukanya Yojana খুলতে হবে। ১০ বছর পার হয়ে গেলে খোলা যাবে না এটি। মূলত পোস্ট অফিসে খোলা হয় এই অ্যাকাউন্ট। একটি কন্যার জন্য একটি অ্যাকাউন্ট থাকবে। বছরে আপনি সর্বনিম্ন ২৫০ টাকা জমা করতে পারেন, এবং সর্বোচ্চ দেড় লাখ টাকা। মেয়ের বয়স ২১ হয়ে গেলে আপনে আপ বন্ধ হয়ে যাবে ওই অ্যাকাউন্ট।

পোস্ট অফিসে এই অ্যাকাউন্ট খুললে আপনি পেয়ে যাবে ৭.৬% সুদ। এবং, মেয়ের ২১ বছর হওয়ার পরেই আপনি সুকন্যা যোজনা থেকে টাকা তুলতে পারেন। যদি আপনার মেয়েকে আপনি ১৮ বছর বয়সের পরে বিয়ে দিয়ে দেন, তাহলে পুরো টাকা তুলে নিতে পারেন। এবার জেনে নিন কি কি কাগজপত্র লাগবে এই অ্যাকাউন্ট খুলতে। Sukanya Samriddhi accounts খুলতে চাইলে লাগবে মেয়ের বার্থ সার্টিফিকেট, বাবা ও মায়ের প্যান কার্ড, আধার কার্ড, রেশন কার্ড, বিদ্যুৎ বিল। বিস্তারিত জানতে নিকটবর্তী পোস্ট অফিস বা ব্যাঙ্কে যোগাযোগ করুন।

whatsapp logo