Advertisements

Digha: এক মাছেই লাখপতি, ইলিশ না পাওয়ার দুঃখ ভুলে উৎসব দিঘার বাজারে

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

খাতায় কলমে বর্ষা এখনো ধরা না দিলেও ইলিশের (Hilsa) মরশুম কিন্তু উপস্থিত। এই সময়ই ইলিশ ধরতে সমুদ্রে পাড়ি জমান মৎস্যজীবীরা। জালে ওঠে ঝাঁকে ঝাঁকে রূপোলি শস্য। কিন্তু এবারে সেখানেও গলদ। বাদলা দিনের ঝিরঝিরে বৃষ্টি, হাওয়ার অনুকূল পরিবেশ না থাকায় এবারে তেমন ইলিশ ওঠেনি দিঘায়। তবে মৎস্যজীবীদের ইলিশ অপ্রাপ্তির দুঃখ ভুলিয়ে দিয়েছে অন্য একটি বিরল মাছ।

জালে লক্ষ টাকার মাছ

এদিন কয়েক লক্ষ টাকার ভোলা মাছ উঠেছে দিঘার মৎস্যজীবীদের জালে। রূপোলি ইলিশ মেলেনি ঠিকই, তবে তার দুঃখ ভুলিয়ে দিয়েছে এই বিরল প্রজাতির ভোলা মাছ। এদিন দিঘা মোহনায় মৎস্য নিলাম কেন্দ্রে উঠে আসে লক্ষ লক্ষ টাকার তেলিয়া ভোলা, কই ভোলা মাছ। এদিন একটি বিরল প্রজাতির ভোলা মাছ দিঘা মোহনা মৎস্য নিলাম কেন্দ্রে বিক্রির জন্য নিয়ে আসা হয়, যেটির দাম ওঠে লক্ষ লক্ষ টাকা।

নিলামে কত উঠল দাম?

জিএনএফটি আড়তে নিলামে তোলা হয় মাছটিকে। দর হাঁকাহাঁকির পর মাছটির সর্বোচ্চ দাম ওঠে কেজি প্রতি ১২ হাজার টাকা। মোট ১৮ কেজি ওজনের মাছটি বিক্রি হয় ২ লক্ষ ১৬ হাজার টাকায়। কাঁথির বাসিন্দা সুভাষ চন্দ্র জানার ট্রলারেই ওঠে এই মাছ।

এত দাম কেন এই মাছের?

তেলিয়া ভোলা গভীর জলের মাছ। খুব একটা দেখা যায় না। তবে এই বিরল মাছের পটকা থেকে তৈরি হয় দামী ওষুধ। মূলত বিদেশের পাঠানো হয়ে থাকে। তাই এই মাছ জালে উঠলে স্বাভাবিক ভাবেই মুখে হাসি ফোটে মৎস্যজীবীদের। দিঘা ফিশারম্যান অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান এদিন বলেন, এই মাছটি আকারে ছোট হলেও দাম ভালো উঠেছে। এই মরশুমে দিঘায় প্রথম উঠল এই মাছ। দাম ভালো পাওয়ায় খুশি মৎস্যজীবীরাও।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow