whatsapp channel

DA Update: দীপাবলির আগেই দারুন সুখবর, কেন্দ্রের হারে বেতন পাবেন রাজ্যের শিক্ষক-শিক্ষিকারা

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করে বেতন কমিশন। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয় কেন্দ্র সহ বিভিন্ন রাজ্যে। মূলত এটি কেন্দ্রের নিয়ম হলেও অনেক রাজ্য সরকার এখন কেন্দ্রকে এই বিষয়ে অনুসরণ করে চলে। তাই কেন্দ্রের মতো রাজ্যেও পে কমিশন অনুযায়ী নির্ধারণ করা হয় কর্মচারীদের বেতন।

তবে এবার আলোর উৎসব দীপাবলির আগেই রাজ্য সরকারের অধীনস্থ শিক্ষক ও শিক্ষিকাদের বেতন বাড়তে চলেছে। আর এই বিয়ে এবার বড়সড় ঘোষণা করল সরকার। জানা গেছে, তামিলনাড়ুর রাজ্য সরকার এবার সেই রাজ্যের সরকারের শিক্ষা দফতরের অধীনস্থ যেসব শিক্ষক ও শিক্ষিকা রয়েছেন তাদের ডিএ বাড়ানো হবে। আর এই খবরে যে দীপাবলির আগেই খুশির জোয়ার আসতে চলেছে তাতে কোনো সন্দেহ নেই। কারণ এবার তারা কেন্দ্রের হারে ডিএ পেতে চলেছেন।

এই বিষয়ে সম্প্রতি রাজ্য সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জারি হওয়া ওই বিজ্ঞপ্তিতে তামিলনাড়ুর রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে এই বিয়ে রাজ্য সরকারি কর্মচারী এবং শিক্ষকরা অনেকদিন ধরেই বিভিন্ন দাবি জানিয়ে এসেছেন। আর এবার সেইসব দাবি বিবেচনা করে দেখা হয়েছে সরকারের তরফে। তারপরেই সি সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। সরকার এও জানিয়েছে যে, এই মুহূর্তে রাজ্য সরকার প্রবল আর্থিক অনটনের মাঝেও এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

জানা গেছে, এবার থেকে কেন্দ্র সরকারের মতো একই হারে ডিয়ারনেস এলাউন্স পেয়ে যাবেন সেই রাজ্যের শিক্ষক ও শিক্ষিকারা। এতদিন অবধি তারা ৪২ শতাংশ হারে ডিএ পেতেন। কিন্তু এবার সেই পরিমান আরো ৪ শতাংশ বাড়ানো হচ্ছে। এর ফলে এখন থেকে এইসব শিক্ষক ও শিক্ষিকারা ৪৬ শতাংশ হারে পাবেন মহার্ঘভাতা। আর এই নতুন ডিএ সপ্তম বেতন কমিশনের অধীনে ১ জুলাই, ২০২৩ থেকেই কার্যকর করা হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা