Advertisements

Hilsa Fish Price: পুজোর আগেই কলকাতার বাজারে ঢুকছে পদ্মার ইলিশ, কেমন হতে পারে দাম!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

গোটা বিশ্বে বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন। তবে মাছের মধ্যে সবথেকে সুস্বাদু হল ইলিশ (Hilsa)। ইলিশ মাছের নামেই তো অনেকের জিভে জল এসে যায়। আর বিশেষ উৎসবের দিনে তো ইলিশ হলে কোনো কথাই নেই। এদিকে উৎসবের সময় আসন্ন। আর মাসখানেক পরেই আসছে দুর্গাপূজা। তাই পুজোর আনন্দের সঙ্গে ইলিশ মিলেমিশে একাকার হয়ে গেলে তো পুজো পুরো জমে যাবে।

আর এবার বাঙালির দুর্গাপূজার রসনাতৃপ্তির ক্ষেত্রে আসছে সুখবর। পুজোর আগেই রাজ্যে ঢুকতে চলেছে বিখ্যাত পদ্মা নদীর ইলিশ মাছ। সাধারণত স্বাদ ও গন্ধের জন্য পদ্মার ইলিশ হল পৃথিবী বিখ্যাত। আর পুজোর সময়েই এই সুস্বাদু রুপোলি ফসলের আগমন ঘকত্বে বাংলায়। ফলে পুজোর সপ্তাহে কলকাতা সহ রাজ্যের অন্যান্য বাজারেও যোগান থাকে বাংলাদেশী ইলিশের। আর এবছরও তার অন্যথা হবেনা বলেই আশা করা যাচ্ছে।

জানা গেছে, ইতিমধ্যে বাংলাদেশে পদ্মার ইলিশ ভালো পরিমানে উঠছে। সেই কারণে বস্রোতে ইলিশ রপ্তানির ছাড়পত্র পাওয়ার জন্য মুখিয়ে রয়েছেন ওপার বাংলার মৎস্য ব্যবসায়ীরা। জানা গেছে, আর একসপ্তাহ পরেই মিলবে সেই গ্রীন সিগন্যাল। সূত্রের খবর, আগামী ১৫ ই সেপ্টেম্বর থেকে ছাড়পত্র পেতে পারেন বাংলাদেশের মাছ ব্যবসায়ীরা। আর তেমনটা হলে পরের দিন থেকেই কলকাতায় ঢুকবে সুস্বাদু পদ্মার ইলিশ। ফলে পুজোর আগে যে কলকাতার বাজার পদ্মার ইলিশে ছেয়ে যাবে, তাতে কোনো সন্দেহ নেই।

যদিও, ইতিমধ্যে বাংলাদেশের আবহাওয়া পরিবর্তনের কারণে মোহনা থেকে মুখ ঘুরিয়েছে ইলিশের ঝাঁক। সেই কারণে সেদেশে কিছুটা হলেও কমেছে মাছের যোগান। তাই পুজোর উপহার হিসেবে ভারতকে যে ইলিশ দেয় বাংলাদেশ, তার ক্ষেত্রে সময় চেয়েছেন বাংলাদেশের মাছ ব্যবসায়ীরা। জানা গেছে, অতিরিক্ত ৬০ দিনের সময় চাওয়া হয়েছে। তবে ওপার বাংলার ইলিশ ঢুকলে তা একটু বেশি দামে কিনতে হতে পারে বাঙালিকে। সেক্ষেত্রে প্রমান সাইজের মাছ কেজিপ্রতি ১২০০ থেকে ১৬০০ টাকা দিয়েও কিনতে হতে পারে।

■ কলকাতার বাজারে ইলিশের দাম
● ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ : ৭০০-৮০০ টাকা প্রতি কেজি

● এক কেজি ওজনের ইলিশ : ১২০০-১৪০০ টাকা প্রতি কেজি

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow