Eastern Railway: ‘ট্রেন লেট’-এর সমস্যা থেকে মুক্তি পাবেন যাত্রীরা, হাওড়া ও শিয়ালদহতে চালু হচ্ছে এই পরিষেবা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলের অধীনে অনেক ধরণের ট্রেন চলে। যেমন লোকাল ট্রেনে শহর বা জেলার এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যায়, তেমনই আবার এক্সপ্রেস ট্রেনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া যায়। তবে আমাদের দেশে ট্রেন লেট হওয়ার ঘটনাটি একটি নিত্য ঘটনা। প্রায়ই কোনো না কোনো স্টেশনে গিয়ে দাঁড়ালে ট্রেনের দেরিতে চলার ঘোষণা শোনা যায়। তবে এবার যাত্রীদের এই সমস্যা থেকে মুক্তি দিতে বিশেষ এক ব্যবস্থা গ্রহণ করতে চলেছে রেল।

এবার পূর্ব রেল শাখায় রেল চলাচল মসৃন করতে চালু করা হচ্ছে রিয়েল টাইম ট্রেন ইনফর্মেশন সিস্টেম। সূত্রের খবর, ইতিমধ্যে পূর্ব রেলের তরফে এই সিস্টেম চালু করার কাজ শুরু করা হয়েছে। জানা গিয়েছে যে, প্রাথমিকভাবে ৩৪৯ টি ইএমইউ লোকাল ট্রেনে এই সিস্টেম চালু করে হয়েছে। এটি একটি অত্যাধুনিক প্রযুক্তি, যার মাধ্যমে ট্রেন লেট হওয়ার সমস্যা থেকে যাত্রীদের মুক্তি দেওয়া হবে বলে জানা গেছে। জানা গেছে এই ব্যবস্থার মাধ্যমে চলাচল করা প্রত্যেকটি ট্রেনের উপর ভিডিও মনিটরিং করতে পারবেন রেল অধিকর্তারা। এর ফলে কোন লাইনে কোন ট্রেন কেন দেরিতে চলছে, তাও জানা যাবে সহজেই।

এই বিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, “এই জোনের ৪ টি ডিভিশন মিলিয়েই ইএমইউ লোকালগুলিতে শুরু হয়েছে এই সিস্টেম বসানোর কাজ। এদিকে, যে ৩৪৯টি লোকালে আরটিআইএস সিস্টেম বসেছে, সেগুলির মধ্যে ১৬৭ টি রেক হাওড়ার ইলেকট্রিক লোকো শেডের। এছাড়াও, ১১৫টি রয়েছে আসানসোল ইলেকট্রিক লোকো শেডের, ৩০ টি রয়েছে শিয়ালদহ লোকো শেডের। বাকি ২০ টি রয়েছে বর্ধমান ডিজেল শেডের এবং ৩ টে জামালপুর ডিজেল শেডের।” তবে পরবর্তী সময়ে আরো নানা রুটের ট্রেনে চালু হবে এই পরিষেবা, এমনটাই জানা গেছে পূর্বরেল সূত্রে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা