Hoop News

Vande Bharat Express: বিনামূল্যে বন্দে ভারত এক্সপ্রেসে সফর করার সুযোগ দিচ্ছে রেল, কিভাবে মিলবে সুযোগ!

পৃথিবীর বুকে ছুটে চলা সব দ্রুতগতির ট্রেনের নাম শুনলেই সকলের মাথায় আসে জাপানের বুলেট ট্রেনের নাম। তবে সেই বুলেট ট্রেনকে এখন টক্কর দিচ্ছে সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি বন্দে ভারত এক্সপ্রেস। ‘ট্রেন-১৮’ কোড নামে পরিচিত এই ট্রেনের গতি এখন আরও কাছাকাছি এনে দিয়েছে দূরের স্থানকে। গোটা দেশেই চালু হয়েছে বন্দে ভারতের পরিষেবা। পশ্চিমবঙ্গেও চালু হয়েছে এই সেমি-হাই স্পিড ট্রেনের যাত্রাপথ। রাজ্যে এখন একাধিক রুটে চলে এই ট্রেন।

তবে এই ট্রেনের বিলাসিতার সমতুল্য কিন্তু এই ট্রেনের ভাড়াও। তাই সাধারণ মানুষদের ইচ্ছে থাকলেও অনেকেই কিন্তু চড়তে পারেননি এই ট্রেনে। তবে এক্কেবারে বিনামূল্যে এই বন্দে ভারত এক্সপ্রেসে চড়ার সুযোগ থাকলে কেমন হয়! অনেকেই বলবেন খুবই ভালো হয়। তবে এই বিষয়ে একটি সুখবর রয়েছে। সম্প্রতি নির্বাচিত ৫০ জন ছাত্রীকে বিনামূল্যে বন্দে-ভারত এক্সপ্রেসে সফর করানোর সিধান্ত নিয়েছেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

জানা গেছে, সরস্বতী বিদ্যা মন্দির নামের একটি স্কুলের ৫০ জন ছাত্রীকে বিনামূল্যে বন্দে ভারত এক্সপ্রেসে চড়ানো হবে। রেলমন্ত্রী এই বিষয়ে জানান যে ঐ ছাত্রীদের বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে কৌতূহল এবং এই সেমি-হাইস্পিড ট্রেনে চড়ার আগ্রহ দেখেই তিনি একটি প্রতিযোগিতার আয়োজন করেন। আর এই প্রতিযোগিতার মাধ্যমেই ৫০ জন ছাত্রীকে নির্বাচন করা হয়। আর এবার সেই ৫০ ছাত্রী সুযোগ পাবেন ভারতের এই দ্রুততম ট্রেনে চড়ার, তাও আবার বিনামূল্যে।

প্রসঙ্গত, এবার চেয়ার কারের পাশাপাশি স্লিপার কোচও বন্দে ভারত এক্সপ্রেসে জুড়তে উদ্যোগী হচ্ছে রেল। জানা গেছে, আগামী ২০২৫ সালের মার্চ মাস থেকে এই স্লিপার ক্লাস বন্দে ভারত এক্সপ্রেস চালু করার পরিকল্পনা রয়েছে রেলের। এছাড়াও এই ট্রেনের স্লিপার ক্লাস ট্রেনে কোচের সংখ্যাও তুলনামূলকভাবে বেশি হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, মোট ১৬টি কোচ থাকবে এই ট্রেনে। এরমধ্যে ১১টি এসি থ্রি টায়ার, ৪টি এসি টু-টায়ার ও একটি এসি ফার্স্ট ক্লাস কোচ থাকবে। মোট ৮৮৭ জন যাত্রী যেতে পারবেন এই ট্রেনে।

Related Articles