Hoop News

Train Fact: এবার থেকে যখন খুশি ট্রেনে ঘুমালেই দিতে হবে জরিমানা, কড়া নির্দেশিকা রেলের

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলের অধীনে অনেক ধরণের ট্রেন চলে। যেমন লোকাল ট্রেনে শহর বা জেলার এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যায়, তেমনই আবার এক্সপ্রেস ট্রেনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া যায়। এর মাঝেই আবার রয়েছে সুপারফাস্ট এবং সেমি-হাইস্পিড ট্রেনও। তবে শুধুমাত্র দূরপাল্লার ট্রেনেই দেওয়া হয় স্লিপার কোচ ও এসি কোচের সুবিধা। এই কোচগুলিতে বেশ কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে, যেগুলি না জানলে যাত্রাকালে সমস্যায় পড়তে পারেন যে কেউ।

সাধারণ স্লিপার কোচ ও বাতানুকূল স্লিপার কোচে যাত্রীরা যেমন খাবারদাবার পাওয়ার সুবিধা পেয়ে থাকেন, তেমনই আবার যাত্রাকালে ঘুমিয়ে নেওয়ার সুবিধাও থাকে এই ধরণের কোচে। এই কারণে স্লিপার কোচের ভাড়া একটি বেশি হয়ে থাকে। তবে এইসব কোচে ঘুমানোর ক্ষেত্রেও রয়েছে বিশেষ কিছু নিয়মাবলী। এই নিয়মগুলি লঙ্ঘিত হলেই যাত্রাপথে নানা সমস্যায় পড়তে হতে পারে যাত্রীদের। আর সম্প্রতি এই স্লিপার কোচে ঘুমানোর নিয়মে বড়সড় পরিবর্তন এনেছে ভারতীয় রেল।

এতদিন পর্যন্ত ভারতীয় ট্রেনের স্লিপার কোচে ৯ ঘন্টা ঘুমোতে পারতেন যাত্রীরা। অর্থাৎ স্লিপার বা এসি কোচে রাত ৯ টা থেকে সকল ৬ টা অবধি ঘুমানোর সময়সীমা বেঁধে দিয়েছিল রেল। তবে সম্প্রতি মানুষের খাদ্যাভ্যাস পরিবর্তন হওয়ার কারণে ঘুমানোর সময় আনা হয়েছে বদল। এবার থেকে ট্রেনের এসি বা স্লিপার কোচে ৮ ঘন্টা ঘুমোতে পারবেন যাত্রীরা। অর্থাৎ এবার রাত্রি ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত সময়টি যাত্রীদের ঘুমানোর জন্য বরাদ্দ করেছে ভারতীয় রেল।

Related Articles