Hoop News

১লা জুন থেকে অনেকটাই বা’ড়ছে গ্যাসের দাম, মধ্যবিত্তদের ক’পালে হাত

আ’বারো বাড়তে চলেছে গ্যাসের দাম। বিশেষ সূত্রে পাওয়া খবর অনুযায়ী, ১লা জুন থেকে দিল্লিতে ভর্তুকিহীন তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের দাম ১১ টাকা ৫০ পয়সা বাড়ানো হয়েছে। ‘২০২০ সালের মে মাসে দিল্লির বাজারে এলপিজির খুচরা বিক্রয় মূল্য ৭৪৪ টাকা থেকে কমে যায়। আন্তর্জাতিক মূল্য হ্রাসের সাথে সাথে সমস্ত ভোক্তাদের জন্য সিলিন্ডার প্রতি ৫৮১ টাকা ৫০ পয়সাতে এসে দাঁড়ায় ইন্ডেন গ্যাসের দাম।’ এক বিবৃতিতে জানায় ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (আইওসিএল) কর্তৃপক্ষ।

একইসঙ্গে আইওসিএল কর্তৃপক্ষ আরও জানায়, ‘জুন মাসে, এলপিজির আন্তর্জাতিক দাম বৃদ্ধি পেয়েছে। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণে দিল্লির বাজারে এলপিজির আরএসপি সিলিন্ডারে প্রতি ১১ টাকা ৫০ পয়সা বাড়ানো হবে।’ তবে রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস সংস্থা জানিয়েছে যে, এই মূল্যবৃদ্ধি প্রধানমন্ত্রীর উজ্জ্বলা (পিএমইউওয়াই)-র প্রকল্পে কোন প্রভাব ফেলবে না। কারণ তারা প্রধানমন্ত্রীর কল্যাণ যোজনার আওতাভুক্ত। এই যোজনায় ৩০ শে জুন পর্যন্ত বিনামূল্যে সিলিন্ডার পাবেন এই প্রকল্পের উপভোক্তারা।

সরকারের উজ্জ্বলা প্রকল্পের আওতায় দারিদ্র্যসীমার (বিপিএল) নীচে ৮৩ মিলিয়ন পরিবারকে করোনা ভাইরাস জনিত ত্রাণ প্যাকেজের অংশ হিসাবে তিন মাসের জন্য বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হচ্ছে। প্রসঙ্গত, এলপিজি সিলিন্ডারের দাম মূলত এলপিজির আন্তর্জাতিক বেঞ্চমার্ক হার এবং মার্কিন ডলারের বিনিময় হার এবং ভারতীয় মুদ্রার উপর নির্ভর করে প্রতি মাসের প্রথম দিন জ্বালানী খুচরা বিক্রেতাদের দ্বারা নির্ধারণ করা হয়।

Related Articles