Ration Card: ভোটের পরই ভোলবদল! বিনামূল্যে আর মিলবে না রেশন, এই কার্ড বন্ধ করে দিচ্ছে সরকার

গোটা দেশে বহু মানুষ এখনও রয়েছেন দারিদ্রসীমার নীচে। দিন আনা দিন খাওয়া মানুষগুলির জন্য বড় সুবিধা করে দেয় কেন্দ্রীয় তথা রাজ্য সরকার। করোনার সময় থেকেই দেশের বহু মানুষকে বিনামূল্যে কিংবা নামমাত্র মূল্যে চাল, গম সহ নানান রেশন দ্রব্য (Free Ration) দেওয়া হয়ে থাকে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও এখনও বিনামূল্যে রেশন পেয়ে থাকেন অনেকেই। কিন্তু সেই সুবিধা এবার বন্ধ হতে চলেছে। বন্ধ হয়ে যেতে পারে রেশন কার্ড।

কেন বন্ধ হচ্ছে রেশন কার্ড?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গরিব কল্যাণ অন্ন যোজনার দৌলতে বিনামূল্যে রেশন সামগ্রী পেয়ে থাকেন বহু দেশবাসী। দারিদ্রসীমার নীচে থাকা বহু মানুষ এই প্রকল্পের মাধ্যমেই আগামী ৫ বছর রেশন পাবেন। APL, BPL এবং অন্নপূর্ণা কার্ডের মধ্যে মূলত অন্নপূর্ণা রেশন কার্ডেই সবথেকে বেশি সুযোগ সুবিধা পেয়ে থাকেন মানুষ। কিন্তু এবার এই কার্ড বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আসলে রেশন কার্ডে অনেক দুর্নীতি ধরা পড়ছে। বহু মানুষ এই কার্ডের ব্যবহার করে বিনামূল্যে রেশন সামগ্রী নিচ্ছেন, যারা আদৌ এই রেশন কার্ডের উপভোক্তা হওয়ার যোগ্যই নন।

রেশন কার্ড পেতে গেলে মানতে হবে নিয়ম

উল্লেখ্য, অবৈধ রেশন কার্ড বাতিল করার জন্য এবার কড়াকড়ি শুরু করেছে সরকার। রেশন কার্ডের বৈধ উপভোক্তা হওয়ার জন্য কিছু নিয়ম মানতেই হবে।

  • রেশন কার্ড পেতে হলে ভারতীয় নাগরিক হতে হবে। ভারতের স্থায়ী বাসিন্দা না হলে রেশন কার্ড পাওয়া যাবে না
  • পরিবারের বার্ষিক আয় ২ লক্ষের বেশি হলে তারা পাবেন না বিনামূল্যে রেশন
  • রেশন কার্ড গ্রাহকদের আড়াই একরের বেশি জমি, বাড়ি এবং গাড়ি থাকে সেক্ষেত্রে তারাও পাবেন না বিনামূল্যে রেশন

কাদের রেশন কার্ড বৈধ তা বুঝবেন কী করে?

  • দারিদ্রসীমার উপরে এবং নীচে থাকা মানুষদের জন্য রেশন সামগ্রী দেওয়ার ব্যবস্থা করা হয়েছে সরকারের তরফে। তারা দারিদ্রসীমার নীচে রয়েছেন তারা পাবেন BPL রেশন কার্ড।
  • যারা দারিদ্রসীমার উপরে রয়েছেন তারা পাবেন APL রেশন কার্ড।
  • যারা অত্যন্ত দরিদ্র তারাই মূলত পাবেন অন্নপূর্ণা কার্ড। এই কার্ডেই সবথেকে বেশি রেশন সামগ্রী পাওয়া যায়।