Advertisements

Gold Price: সপ্তাহের প্রথম দিনেই মুখে হাসি, সোমবার একলাফে কমল সোনার দাম, কলকাতায় দর কত!

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

সোনা (Gold Price) কে না পছন্দ করে! বিশেষ করে আমাদের ভারতীয়দের কাছে সোনা আলাদা গুরুত্ব বহন করে। বিয়েতে সোনার গয়না পরা এক রকম অলিখিত নিয়ম, তেমনি সময় সুযোগ পেলেই টুকটাক সোনা কিনে রাখেন অনেকেই। আসলে সোনা এমনি একটি ধাতু যাতে বিনিয়োগ করে থাকেন অনেকে। বিপদে আপদেও অনেক সময় কাজে আসে সোনা।

তবে যে হারে সোনার দাম দিনকে দিন বেড়েই চলেছে তাতে বিশেষজ্ঞদের মতে, অদূর ভবিষ‍্যতে মধ‍্যবিত্তদের হাতের নাগালের বাইরে চলে যেতে পারে। সপ্তাহের প্রথম দিন, সোমবার কলকাতায় কত দামে বিকোচ্ছে সোনা, রূপো? জেনে নেওয়া যাক।

সোমবার সোনার দাম

নির্বাচনের পরেই সোনার দামে দেখা গিয়েছিল ব‍্যাপক উত্থান পতন। বিগত কয়েকদিন ধরে সোনার দাম কখনো অনেকটা বেড়েছে, কখনো আবার এক ধাক্কায় কমে গিয়েছে। বিগত শনিবার সোনার দামে বড়সড় পতনের পর রবিবার এবং সোমবার ধরে সোনার দামে কোনো পরিবর্তনই লক্ষ্য করা যায়নি। তারপর থেকে সোনার দাম থেকেছে ঊর্দ্ধমুখী। শনিবার গ্রাম প্রতি ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৭,২৫৫ টাকা। তবে রবিবার সোনার দামে কোনো হেরফের হয়নি। শনিবার এবং রবিবার একই দাম থেকেছে। আর ১০০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম রবিবার ছিল ৭,২৫,৫০০ টাকা। তবে সোমবার দাম বেশ খানিকটা কমেছে। এদিন ১ গ্রাম ২৪ ক‍্যারাট সোনার দাম হয়েছে ৭,২৩৩ টাকা। আর ১০০ গ্রাম ২৪ ক‍্যারাট সোনার দাম সোমবার হয়েছে ৭,২৩,০০০ টাকা। অর্থাৎ দাম কমেছে ২,২০০ টাকা।

শনিবার ২২ ক্যারাট সোনা বা গহনা সোনার দাম কলকাতায় ছিল গ্রাম প্রতি ৬,৬৫০ টাকা অর্থাৎ ১০০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৬,৬৫,০০০ টাকা। রবিবার দামে কোনো বদল না হওয়ায় ১ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৬,৬৫০ টাকা। আর ১০০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৬,৬৫,০০০ টাকা। সোমবার ১ গ্রাম ২২ ক‍্যারাট সোনার দাম ২০ টাকা কমে হয়েছে ৬,৬৩০ টাকা এবং ১০০ গ্রাম ২২ ক‍্যারাট সোনার দাম হয়েছে ৬,৬৩,০০০ টাকা। অর্থাৎ এক্ষেত্রে দাম কমেছে ২,০০০ টাকা।

শনিবার কলকাতায় ১৮ ক্যারাট সোনার দাম ছিল গ্রাম প্রতি ৫,৪৪১ টাকা যা রবিবারেও ছিল গ্রাম প্রতি ৫,৪৪১ টাকাই। রবিবার ১০০ গ্রাম ১৮ ক‍্যারাট সোনার দাম ছিল ৫,৪৪,১০০ টাকা। সোমবার ১ গ্রাম ১৮ ক‍্যারাট সোনার দাম হয়েছে ৫,৪২৪ টাকা। এদিন ১০০ গ্রাম ১৮ ক‍্যারাট সোনা ১,৭০০ টাকা কমে বিকোচ্ছে ৫,৪২,৪০০ টাকায়।

সোমবার রূপোর দাম

রবিবার কলকাতায় প্রতি গ্রাম রূপোর দাম ছিল ৯১.০০ টাকা।

রবিবার রূপোর দাম প্রতি কেজিতে ছিল ৯১,০০০ টাকা।

শুক্রবারের তুলনায় শনিবার বেশ খানিকটা বেড়েছিল রূপোর দাম। এক ধাক্কায় ৫০০ টাকা বেড়েছিল রূপোর দাম।

তবে শনিবারের মতো রবিবার রূপোর দামেও কোনো বদল হয়নি। এদিন ১ গ্রাম রূপোর দাম কলকাতায় ছিল ৯১.০০ টাকা। এদিন এক কেজি রূপোর দাম ছিল ৯১,০০০ টাকা।

সোমবারেও রূপোর দামে কোনো বদল হয়নি। ১ কেজি রূপোর দাম এদিন রয়েছে ৯১,০০০ টাকা।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow