whatsapp channel
Finance News

SBI: বৃদ্ধ বয়সে আর নেই পেনশনের চিন্তা, স্টেট ব্যাঙ্কের এই প্ল্যানে মিলছে ধামাকা অফার

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি চাকরির ক্ষেত্রে। তাই চালু রয়েছে পেনশন ব্যবস্থা। তবে এখন এই পেনশন ব্যবস্থা মোটামুটি বন্ধ হয়ে গেছে বললেই চলে। যদিও এখনও কিছু সরকারি চাকরিতে পেনশন পাওয়া যায়। বাকিগুলোতে সরকার ‘কন্ট্রিবিউটরি পেনশন স্কিম’ চালু করেছে।

কিন্তু যারা চাকরি করেন না, তাদের অবসর জীবন কিভাবে চলবে? এই বিষয়টি হয়তো অনেকেই ভেবে থাকেন যারা ক্ষুদ্র ব্যবসা করে থাকেন। তবে তাদের ক্ষেত্রেও রয়েছে এমন একটি ব্যবস্থা, যা থেকে অবসর জীবনে আপনি মাসিক কিস্তিতে পেতে পারবেন। এবার SBI-ও এরকম একটি পেনশন স্কিম নিয়ে এলো বাজারে। এই স্কিমে বিনিয়োগ করে আপনিও ব্যাপক লাভ পেতে পারেন। কারণ অবসর জীবনে কি ঘটবে, তা আমরা কেউই জানিনা। তবে এই প্ল্যানে বিনিয়োগ করলে টাকা আসবে হাতে, সেটি নিশ্চিত হয়েছে।

স্টেট ব্যাঙ্ক হল দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। এই ব্যাঙ্কের উপর ভরসা করেন কোটি কোটি নাগরিক। আর অবসর জীবনের জন্য স্টেট ব্যাঙ্কের সরল পেনশন প্ল্যান (SBI Saral Pension Plan) একটি লাভজনক বিকল্প হতে পারে। কারণ একদিকে থেকে এই প্ল্যানে মেলে ভালো রিটার্নের সুবিধা, তেমনই আবার এর সঙ্গে আপনি চাইলে জীবনবীমা যুক্ত করতে পারবেন। এছাড়াও এককালীন বিনিয়োগের মতো লাভজনক সুবিধা মেলে এই পেনশন প্ল্যানে।

স্টেট ব্যাঙ্কের এই লাভজনক পেনশন ব্যবস্থায় আপনি সর্বোচ্চ ৫০ লক্ষ টাকার জীবনবীমা করতে পারবেন। এছাড়াও এই প্ল্যানে বিনিয়োগের ৫ বছর পর থেকেই পাওয়া যায় বোনাসের সুবিধা। পাশাপাশি আয়কর ছাড়ের সুবিধা দেওয়া হয় এই বিশেষ পেনশন ব্যবস্থায়। তবে সেই আয়কর ছাড় মেলে ১.৫ লক্ষ টাকা টাকা পর্যন্ত। এই প্ল্যানের আরেকটি সবথেকে বড় সুবিধা হল এটাই যে এই প্ল্যান ৬ শতাংশ পিপিএফ রিটার্ন দিয়ে থাকে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা