whatsapp channel

LPG Price Drop: গ্যাস সিলিন্ডারের দাম হবে ৪০০ টাকা! পুজোর আগেই বিরাট সিদ্ধান্ত রাজ্য সরকারের

রাখি পূর্ণিমার আগেই সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

রাখি পূর্ণিমার আগেই সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমছে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

Advertisements

এর কয়েকদিন পর ফের একবার গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখতে বড়সড় সিদ্ধান্ত নওয়েছিল মোদি সরকার। বাড়িতে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার এবং বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার- উভয়ের দাম অনেকটাই কমিয়েছে সরকার। এতে স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীরা। তবে এবার কেন্দ্রের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের সুবিধা পাবে বেসরকারি গ্যাসের কোম্পানিগুলি। তাই সেপ্টেম্বরের শুরুতেই খুশির জোয়ার বেসরকারি এলপিজি কোম্পানিগুলির মধ্যে।

Advertisements

তবে এবার আরো সস্তার হচ্ছে রান্নার গ্যাস। কেন্দ্রের পর এবার রাজ্য সরকারও গ্যাসের দাম কমানোর বিষয়ে পদক্ষেপ নিয়েছে। তবে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার কিন্তু এমন সিদ্ধান্ত নেয়নি। সম্প্রতি, তেলেঙ্গানা রাজ্যের সরকার জানিয়েছে যে সে রাজ্যের নাগরিকরা এবার থেকে আরো কম দামে মিলবে রান্নার গ্যাসের সিলিন্ডার। জানা গেছে, তেলেঙ্গানা রাজ্যের বিআরএস সরকার এবার সেই রাজ্যের নাগরিকদের ৪০০ টাকার রান্নার গ্যাসের ডোমেস্টিক সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে।

Advertisements

প্রসঙ্গত, আসন্ন সময়ে দেশের চারটি রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে। আর তার মধ্যে তেলেঙ্গানা অন্যতম। তাই ভোটের আগে রাজ্যবাসীকে খুশি করতে সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। তবে এছাড়াও আরো একাধিক জনহিতৈষী প্রকল্প রূপায়িত করতে পারে সরকার। জানা গেছে, সেই রাজ্যের রাইথু বন্ধু প্রকল্পের টাকার প্রতি বছর ১০,০০০ টাকা থেকে বাড়িয়ে ১৬,০০০ টাকা করা হত্ৰ পারে। এছাড়াও প্রতিবন্ধীদের জন্য সামাজিক সুরক্ষা পেনশন বাড়িয়ে ৬,০০০ টাকা করা হতে পারে। এই সবকটি শাসক দলের ইশতেহারে জানানো হয়েছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা