Advertisements

Budget 2024: জুলাই মাসেই পেশ হচ্ছে পূর্ণাঙ্গ বাজেট, মধ্যবিত্তদের আশা পূরণ হওয়ার সম্ভাবনা কতখানি!

Nirajana Nag

Nirajana Nag

Follow

এ বছর লোকসভা নির্বাচনের বছর। সেই কারণে এই বছরে পাশ করা হয়েছে দুটি বাজেট (Budget 2024)। গত ফেব্রুয়ারি মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অন্তর্বতীকালীন বাজেট পেশ করা হয়েছিল। এবার ফের ২০২৪-২৫ অর্থবছরের সাধারণ বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী। আগামী মাসেই সাধারণ বাজেট পেশ করা হতে চলেছে বলে মনে করা হচ্ছে। তবে এ সম্পর্কে এখনো কোনো আনুষ্ঠানিক তথ্য প্রকাশ করা হয়নি।

পূর্ণাঙ্গ বাজেটে বড় চমক

রিপোর্ট বলছে, ২০২৪-২৫ অর্থবছরের সাধারণ বাজেটে বড়সড় উপহার দিতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। করদাতারা উপকৃত হতে পারেন এই বাজেট থেকে। এর আগে ১ লা ফেব্রুয়ারি পেশ করা অন্তর্বর্তীকালীন বাজেটে আয়কর নিয়ম কোনো পরিবর্তন করা হয়নি। তাই জুলাই মাসের ২০২৪-২৫ অর্থ বর্ষের পূর্ণাঙ্গ বাজেটের দিকেই তাকিয়ে রয়েছেন সকলে।

আয়কর নিয়ে হতে পারে বড় ঘোষণা

বিশেষজ্ঞদের মতে, এই বাজেটে আয়কর নিয়ে বড় ঘোষণা করা হতে পারে। নিম্নমধ্যবিত্ত এবং মধ্যবিত্তদের কর ত্রাণ প্রদান নিয়ে বড় ঘোষণা হতে পারে। আশা করা যাচ্ছে, মধ্যবিত্তদের উপর থেকে আয়করের চাপ কমতে পারে। এর ফলে অর্থনীতিতেও বাড়বে চাহিদা। পাশাপাশি মনে করা হচ্ছে, আয়করের পুরনো নিয়মে ট্যাক্স স্ল্যাবে হতে পারে পরিবর্তন। এই নিয়মে আগে ১৫ লক্ষ টাকার উপরে বার্ষিক কর দিতে হত ৩০ শতাংশ।

বদলাবে আয়করের নিয়ম

বর্তমানে মূল্যস্ফীতির কারণে মধ্যবিত্তরা আয়কর ছাড়ের দাবি জানিয়ে আসছেন অনেক দিন ধরে। নতুন কর ব্যবস্থায় ৭ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ছাড় দেওয়া হয়। নতুন নিয়মে ৭.৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপরে কর দিতে হবে না। উল্লেখ্য, ৩-৬ লক্ষ টাকা আয় করলে কর দিতে হয় ৫ শতাংশ।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow