whatsapp channel

নেই পর্যাপ্ত অর্থ, এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) কাছেই ক্ষমতা রয়েছে কোনো ব্যাঙ্কের বিরুদ্ধে বড় পদক্ষেপ নেওয়ার। সম্প্রতি বর্তমান আর্থিক অবস্থার পরিপ্রেক্ষিতে মহারাষ্ট্রের জয়প্রকাশ নারায়ণ নগরী সহকারী ব্যাঙ্কের লাইসেন্স (License)…

Nirajana Nag

Nirajana Nag

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) কাছেই ক্ষমতা রয়েছে কোনো ব্যাঙ্কের বিরুদ্ধে বড় পদক্ষেপ নেওয়ার। সম্প্রতি বর্তমান আর্থিক অবস্থার পরিপ্রেক্ষিতে মহারাষ্ট্রের জয়প্রকাশ নারায়ণ নগরী সহকারী ব্যাঙ্কের লাইসেন্স (License) বাতিল করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কটির আর্থিক অবস্থার অবনতির কারণেই এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করে ব্যাঙ্কটির কার্যপ্রণালী বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই।

লাইসেন্স বাতিল করে দেওয়ার পরে আমানতকারীদের আর কোনো অর্থ প্রদান করতে পারবে না। সেই সঙ্গে আমানত গ্রহণ এবং পরিশোধও করতে পারবে না। সমবায় কমিশনার এবং সমবায় সমিতির নিবন্ধক মহারাষ্ট্রকে এই ব্যাঙ্ক বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে ব্যাঙ্ক লিকুইডেট করার নির্দেশও জারি হয়েছে। উল্লেখ্য, কোনো সহকারী ব্যাঙ্কের লিকুইডেশনের পর ডিপোজিট ইন্সুরেন্স এন্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আমানত বিমা দাবি করতে পারেন আমানতকারীরা।

ব্যাঙ্কের জমা দেওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, ৯৯.৭৮ শতাংশ আমানতকারী DICGC থেকে তাদের আমানতের সম্পূর্ণ পরিমাণ পেয়ে যেতে পারেন। এমনটাই জানা গিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের তরফে। আরো জানানো হয়েছে, মহারাষ্ট্রের জয়প্রকাশ নারায়ণ নগরী সহকারী ব্যাঙ্কের উপার্জন এবং পর্যাপ্ত জমিয়ে রাখা টাকারও কোনো সম্ভাবনা নেই। তাই আমানতকারীদের টাকা ফেরত দিতে পারবে না ব্যাঙ্ক।

সেই কারণে ৬ ফেব্রুয়ারি থেকে এই সংশ্লিষ্ট ব্যাঙ্কের ব্যবসা করার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই ব্যাঙ্কের ব্যবসা যদি চালু থাকে তাহলে তা ক্ষতিকারক হতে পারে বলে জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই