whatsapp channel

Business Idea: ৫ হাজার টাকা হাতে নিয়ে শুরু করুন এই ব্যবসা, রোজগার হবে সরকারি চাকরির থেকেও বেশি

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। শিক্ষিত হয়ে গতানুগতিকভাবে চাকরি না করে স্বাবলম্বীভাবে কিছু করার প্রচেষ্টা দেখা যাচ্ছে অনেকের মধ্যেই। তাই অনেকেই এখন বিভিন্ন…

Avatar

Debaprasad Mukherjee

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। শিক্ষিত হয়ে গতানুগতিকভাবে চাকরি না করে স্বাবলম্বীভাবে কিছু করার প্রচেষ্টা দেখা যাচ্ছে অনেকের মধ্যেই। তাই অনেকেই এখন বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। অনেকে আবার ছোট্ট স্টার্ট-আপ থেকেই সেটিকে বড় ব্যবসায় রূপান্তরিত করে ফেলছেন। তাই বিশেষজ্ঞদের মতে, দেশে চাকরির দুরবস্থা থেকেই মানুষের মনে বিগত দশকে এই পরিবর্তন এসেছে। বলা বাহুল্য, চাকুরী প্রিয় বাঙালিও কিন্তু এখন ব্যবসার সঙ্গে জড়িয়ে ফেলেছে নিজেদের।

কিন্তু ব্যবসার কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। কারণ ব্যবসা করার কথা ভেবে নেওয়া যায় অনায়াসে, কিন্তু ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমশিম খেয়ে যান অনেকেই। তবে এর মাঝেই বেশ কিছু ছোটখাটো ব্যবসা রয়েছে, যা আপনি অনায়াসে শুরু করতে পারেন বাড়িতে বসেই। বেশি মূলধন বা পুঁজি না রেখে, কোনোরকম ঝুঁকি না নিয়ে শুরু করা হয় এসব বেচাকেনা। এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি মাত্র ৫ হাজার টাকা থেকেই শুরু করতে পারবেন।

এই প্রতিবেদনে যে ব্যবসার কথা বলা হচ্ছে, তা হল মোমোর ব্যবসা। এই খাবার মূলত পাহাড়ি এলাকায় খাবার হলেও আজকাল মোমো-র জনপ্রিয়তা রয়েছে শহর থেকে গ্রামে। সব বয়সের মানুষের কাছেই এটি একটি প্রিয় খাবার হয়ে উঠেছে। তাই আজকাল বড় হোটেল ও রেস্তোরাঁ থেকে ছোটখাটো ফুটপাত স্টলেও মোমো পাওয়া যায়। আপনিও এমন একটি স্টল খুলে এই ব্যবসা শুরু করতে পারেন। এছাড়াও হোম ডেলিভারী করেও এই ব্যবসা শুরু করা যায় ছোট পরিসরে। তবে বড় করে এই ব্যবসা শুরু করলে তার জন্য একটি রেস্তোরাঁ খুলে ফেলতে হবে।

এবার দেখে নেওয়া যাক যে ঠিক কেন এই ব্যবসাকে লাভজনক বলা হচ্ছে। ছোট পরিসরে মোমো ব্যবসা শুরু করা হলে তার জন্য কিনতে হবে একটি স্টিমার, একটি ওভেনে ও একটি গ্যাস সিলিন্ডার। এছাড়াও মোমো তৈরির সরঞ্জাম যেমন ময়দা, চিকেন, সবজি, পনির এসব কিনে নিতে হবে। কয়েকহাজার টাকার মধ্যে এসব কিনে ফেলা যাবে। এবার ছোট স্টল থেকেই মোমো বিক্রি করে দৈনিক ১০০০ টাকা রোজগার করা সম্ভব। অর্থাৎ এই ব্যবসায় নূন্যতম মাসিক রোজগার হতে পারে ৩০ থেকে ৪০ হাজার টাকা।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা