whatsapp channel

Income Tax: প্রবাসী ভারতীয়রা ছাড় পাবেন আয়করে, এই উপায়ে দাবি করলেই ফেরত পাবেন টাকা

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

এবার ভারতের নাগরিকদের জন্য যেমন আয়কর ব্যবস্থা আলাদা, তেমনই নাড়া প্রবাসী ভারতীয় তাদের ক্ষেত্রে ব্যবস্থাটি একটু অন্যরকম। একর রিটার্ন ফাইলিং প্রক্রিয়ায় এনআরআইদের জন্য প্রথম ধাপ হল তাদের আবাসিক অবস্থা নির্ধারণ করা। আয়কর আইন, 1961-এর ধারা-৬ অনুসারে, একজন এনআরআই-এর আবাসিক অবস্থা ভারতে কত দিন কাটে তার দ্বারা নির্ধারিত হয়। একজন এনআরআইকে অবশ্যই অনাবাসী হিসাবে বিবেচনা করার জন্য ১৮২ বা তার বেশি ভারতের বাইরে থাকতে হবে। অন্যথায়, তারের ভারতীয় বাসিন্দা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

এনআরআইদের আইটিআর ফাইলিংয়ের সাথে এগিয়ে যাওয়ার আগে তাদের আয় ভারতে করযোগ্য কিনা তা মূল্যায়ন করা উচিত। যদিও এনআরআইরা ট্যাক্স চুক্তির অধীনে সুবিধা দাবি করতে পারে, তবে তাদের আয়ের করযোগ্যতা নির্ধারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদের ক্ষেত্রে TDS কেটে নেওয়া হলেও সুবিধাগুলি দাবি করা যেতে পারে এবং এনআরআইরা ফর্ম 26AS এ নির্দেশিত টিডিএস ক্রেডিট এবং অগ্রিম ট্যাক্সের সাথে মিল করে ফেরত চাইতে পারেন। প্রবাসীদের ক্ষেত্রে তাদের মোট বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার বেশি হলে, তারা ভারতে কর দিতে বাধ্য।

এবার আয়কর রিটার্ন দাখিল করার পরে, প্রবাসীদের অবশ্যই ফর্মটি যাচাই করতে হবে। তাদের এই কাজ করার জন্য ১২০ দিন সময় দেওয়া হয়। এই যাচাইকরণের পদক্ষেপটি গুরুত্বপূর্ণ। এছাড়াও দ্বৈত কর এড়াতে প্রবাসী ভারতীয়রা ভারত এবং অন্যান্য দেশের মধ্যে ট্যাক্স চুক্তি থেকে উপকৃত হতে পারে। এই চুক্তিগুলি এমন সমস্যাগুলির সমাধান করার লক্ষ্য রাখে যেখানে একজন ব্যক্তি তাদের নিজ দেশ এবং ভারত উভয় ক্ষেত্রেই কর দিতে দায়বদ্ধ হতে পারে। এনআরআইদের এই চুক্তি অনুযায়ী করের প্রভাব সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা উচিত। তাই আইটিআর ফাইলিং প্রক্রিয়া চলাকালীন এনআরআইদের সব নথি কাছে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা