Finance NewsHoop News

নিশ্চিন্তে অফিস যাওয়ার দিন শেষ, ফের বাড়তে চলেছে বাস ভাড়া, পকেটে কতটা চাপ পড়বে নিত্যযাত্রীদের!

দেশ তথা রাজ্যে যতগুলি গণ পরিবহন ব্যবস্থা রয়েছে তার মধ্যে সাশ্রয়ী হিসেবে সবথেকে বেশি জনপ্রিয় বাস সার্ভিস (Bus Fare)। রাজ্যের প্রায় প্রতিটি কোণাকে সংযুক্ত করেছে বাস সার্ভিস। প্রত্যন্ত গ্রাম্য এলাকা বাদে সর্বত্রই উপলব্ধ রয়েছে বাস। কম খরচে নিত্যদিনের যাতায়াত থেকে শুরু করে এক রাতের দূরপাল্লার সফরের ক্ষেত্রেও অনেকেই ভরসা রাখেন বাস সার্ভিসের উপরে। মূলত কম খরচে অনেকটা পথ পাড়ি দেওয়া যায় বলেই বাসের উপরে ভরসা করেন অনেকে।

তবে এবার বাসে চাপার আগে দু বার ভাবতে হবে নিত্যযাত্রীদের। কারণ বাস ভাড়া নিয়ে একটি বড় খবর সম্প্রতি সামনে এসেছে। আবারো বাস ভাড়া বাড়ানোর দাবি জানানো হয়েছে বাস মালিক সংগঠনের তরফে। আসলে সম্প্রতি ১৫ বছরের পুরনো বাস রাস্তায় না নামানোর নির্দেশ দেওয়া হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে। আর এই নির্দেশের ফলেই বাস মালিকদের চিন্তা বেড়েছে। কারণ পুরনো বাস না নামানো গেলে নতুন বাস রাস্তায় নামাতে হবে। ফলে বাস ভাড়াও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

বাস মালিক সংগঠনের দাবি, পেট্রোল ডিজেলের দাম যেভাবে বেড়েছে তাতে বাস ভাড়া যদি বাড়ানো না হয় তাহলে নতুন বাস রাস্তায় নামানো যাবে না। বাস মালিক সংগঠন সিটি সাবার্বান বাস সার্ভিসেসের তরফে ইতিমধ্যেই এ বিষয়ে পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এবং সচিবকে চিঠি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে শেষ বার বাড়ানো হয়েছিল বাস ভাড়া। এরপর করোনার সময়ে পরিবহন ব্যবস্থায় ব্যাপক প্রভাব পড়েছিল। সে সময় প্রচুর ক্ষতি হয়েছিল বাস মালিকদের। তবে সে সময়ে মুখ্যমন্ত্রীর নির্দেশেই বাড়েনি বাস ভাড়া। এখন করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই বাস ভাড়া বাড়ানোর দাবি তুলেছে সংগঠন। তাদের যুক্তি অনুযায়ী, বিগত কয়েক বছরে বেসরকারি বাসের খরচ বেড়েছে। তার মধ্যে পুরনো বাস বাতিলের নির্দেশ আসায় নতুন করে বাস রাস্তায় নামানোর খরচ বাড়ছে। এমতাবস্থায় বাস ভাড়া বাড়ানো না হলে নতুন বাস নামানো সম্ভব হবে না বলেই দাবি করেছে বাস মালিক সংগঠনগুলি।

Related Articles