Finance News

DA Hike: খুব শীঘ্রই ডিএ বাড়বে কেন্দ্রীয় কর্মচারীদের, বাড়তি টাকার পরিমাণ জানেন!

বর্তমানে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ ৪২ শতাংশ

ফের সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। আবার কেন্দ্রীয় সরকার তাদের ১ কোটির বেশি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘভাতা অর্থাৎ ডিএ বৃদ্ধি করার ঘোষণা করতে পারে। AICPI সূচক অনুযায়ী দেশে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির কথা মাথায় রেখে কেন্দ্রীয় কর্মচারীদের এবং পেনশনভোগীদের DA প্রদান করা হয়। সরকার বছরে দুইবার এই ডিএ বৃদ্ধি করে। শেষবার DA বৃদ্ধি করার পর কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা ৪২ শতাংশ করে ডিএ পাচ্ছিলেন। এবার জানা যাচ্ছে কেন্দ্রীয় সরকার যদি ডিএ বৃদ্ধি করে তাহলে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা ৪৭ শতাংশ হারে ডিএ পেতে পারেন।

সম্প্রতি জানা গিয়েছে সরকার মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে ৩ শতাংশ বাড়াতে চলেছে। এতে কর্মচারীদের বেতন সর্বনিম্ন ১০,৫৭৫ টাকা করে বৃদ্ধি পাবে। এই প্রসঙ্গে জানা গিয়েছে ২০২৩ সালের জুন মাসের মধ্যে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করার দাবি তুলেছে কেন্দ্রীয় কর্মচারীরা। তবে সরকার ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করার কথা ভাবছে। মহার্ঘ ভাতা বৃদ্ধি পেলে এক কোটির বেশি কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা উপকৃত হবেন।

মহার্ঘ ভাতা যদি ৩ শতাংশ বাড়ে তাহলে কর্মীদের বেতন কত বাড়বে? এই প্রসঙ্গে আপনাকে একটি উদাহরণ দেওয়া হচ্ছে। ধরুন কোনো একজন কেন্দ্রীয় কর্মচারীর মূল বেতন প্রতি মাসে ২৩,৫০০ টাকা। বর্তমানের ৪২ শতাংশ DA অনুযায়ী তিনি প্রতি বছরে ৯৮৭০ টাকা অতিরিক্ত হিসেবে পান। এরপর DA ৩ শতাংশ বাড়িয়ে যদি ৪৫ শতাংশ করা হয় তাহলে প্রতি বছরে মহার্ঘ ভাতা হিসেবে তিনি অতিরিক্ত ১০,৫৭৫ টাকা পাবেন। সেইহিসাবে ওই কর্মীর প্রতি মাসে বেতন বাড়বে ৭০৫ টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য, এক কোটির বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগী বর্তমানে ৪২% হারে DA পাচ্ছেন। গত ২৪ শে মার্চ ২০২৩ সালে এই সর্বশেষ পরিবর্তন করা হয়েছিল। তবে এটি ১ জানুয়ারি ২০২৩ সালের হিসাব। নিয়ম অনুযায়ী বছরে দুইবার DA বৃদ্ধি পায়। জানুয়ারির পর আবার ১ লা জুলাই ২০২৩ এ DA বৃদ্ধির কথা। এবার ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে না ৩% মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে, সেটাই দেখার।

whatsapp logo