whatsapp channel
Finance News

Elon Musk: দুরবস্থা হতে পারে Jio, Airtel, Vi-এর! বাজারে আসছে আরো সস্তায় দ্রুতগতির ইন্টারনেট

দিন দিন আমাদের জনজীবনে ব্যাপকভাবে পড়ছে ডিজিটাইজেশনের প্রভাব। মানুষ দিন দিন মোবাইল ও ইন্টারনেটের উপর আসক্ত হয়ে পড়ছে। একের পর এক জেনারেশন এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে টেলিকম কোম্পানিগুলি নিজেদের প্ল্যান আনছে। সম্প্রতি কয়েকমাস আগেই সারাদেশে চালু হয়েছে 5G পরিষেবা। টেলিকম পরিষেবার পঞ্চম জেনারেশনে ইন্টারনেট হয়েছে আরো বেশি দ্রুতগতির। তবে সেই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়তে চলেছে এই 5G পরিষেবার রিচার্জ প্যাকেজের দাম। সেই নিয়ে দেশের মধ্যবিত্ত শ্রেণীর মাথায় একটা চিন্তা কাজ করেই থাকে।

বর্তমানে ভারতে মূলত তিনটি টেলিকম পরিষেবা উপলব্ধ রয়েছে। Jio, Airtel, Vi এবং BSNL বর্তমানে সারাদেশে টেলিকম ব্যবসা চালাচ্ছে। তবে BSNL বাদে অন্যান্য কোম্পানিগুলির রিচার্জ প্যাকের দাম দিনের পর দিন যেভাবে বাড়ছে, তাতে টেনশন বাড়ছে অনেকের। 4G নেটওয়ার্কের প্যাকের দামের অনুপাতে 5G রিচার্জ প্যাক মধ্যবিত্তদের হাতের নাগালে থাকবে না বলে মনে করছেন অনেকেই। তবে এবার এই কোম্পানিগুলির নয়া প্রতিদ্বন্দ্বী বাজারে আসতে চলেছে। ভারতের বাজারে এবার টেলিকম ব্যবসায় হতে চলেছে বিদেশি বিনিয়োগ, এমনটাই খবর শোনা যাচ্ছে জাতীয় মাধ্যমে।

জানা গেছে, এবার ভারতে টেলিকম ব্যবসায় নাম লেখাতে চলেছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। তার টেলিকম কোম্পানি স্টারলিংক এবার ভারতের বাজারেও এক অনন্য ইন্টারনেট ও টেলিকম পরিষেবা দিতে চলেছে। জানা গেছে, ইলন মাস্কের নিজস্ব স্যাটেলাইট নির্ভর এই নেটওয়ার্কিং পরিষেবায় ইন্টারনেটের গতি অনেকটাই বাড়তে পারে। এছাড়াও যেকোনো পরিস্থিতিতেই ইন্টারনেট ব্যবস্থার গতি বজায় রাখা যাবে। পাশাপাশি, ইলন মাস্কের টেলিকম কোম্পানির ইন্টারনেট বর্তমানে বাজারে উপলব্ধ কোম্পানিগুলির থেকে অনেকটাই সস্তা হতে পারে।

জানা গেছে, ইতিমধ্যে এই মার্কিন ধনকুবের ভারতে এই ব্যবসা শুরুর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন। এই মুহূর্তে ভারতের টেলিকম মন্ত্রক তার চালু পরিষেবাগুলিকে ভালোভাবে পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে। এই পরীক্ষার পরেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে সরকারের তরফে, এমনটাই জানা গেছে। এই বিষয়ে ভারতীয় টেলিকম দফতরের অনুমোদন পেলেই ভারতে নতুন এই ব্যবসা স্থাপন করতে পারবেন ইলন, এমনটা জানা গেছে বিশেষ সূত্রে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা