whatsapp channel

Salary Hike: সুখবর! সেপ্টেম্বর থেকেই বেতন বাড়ছে এইসব সরকারি কর্মচারীদের

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য চলতি বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। অন্যদিকে এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একটা চাপা অসন্তোষ বজায় রয়েই গেছে। DA নিয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য চলতি বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। অন্যদিকে এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একটা চাপা অসন্তোষ বজায় রয়েই গেছে। DA নিয়ে রাজ্যে আন্দোলনও হয়েছে বিস্তর। কিন্তু তা সত্ত্বেও কিছুতেই কিছু হয়নি। এদিকে কেন্দ্র সপ্তম পে কমিশন অনুযায়ী সরকারি কর্মচারীদের বেতন দিলেও এবার তাও সংশোধনের দাবি তুলছে বেশ কয়েকটি সংস্থা। কিন্তু সেদিকে যে এখনই আমল দিতে চাইছে না কেন্দ্র, তা মোটামুটি নিশ্চিত হয়েছে বিগত কয়েকদিনে।

তবে এবার সরকারি কর্মচারীদের জন্য এলো সুখবর। এবার পরোক্ষভাবে বাড়তে চলেছে তাদের বেতন। নিয়োগকর্তাদের দ্বারা প্রদত্ত রেন্ট ফ্রি আবাসনে যারা রয়েছে তারা এখন আরও বেশি সঞ্চয় করতে পারবেন। কারণ সম্প্রতি, আয়কর বিভাগ এই ধরনের বাড়ির মূল্য নির্ধারণের জন্য নিয়ম সংশোধন করেছে৷ সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) ১ লা সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে বলে একটি সংশোধনী বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তি অনুসারে, যেখানে কেন্দ্রীয় বা রাজ্য সরকারী কর্মচারীদের ব্যতীত অন্য কর্মচারীদের রেন্ট ফ্রি আবাসনের সুবিধা প্রদান করা হয় এবং এই ধরনের বাসস্থান নিয়োগকর্তার মালিকানাধীন তখন সেইয়াবাসনের মূল্যায়ন হবে বেতনের ১০ শতাংশ (১৫ শতাংশ থেকে হ্রাস পেয়েছে)। ২১০০ সালের আদমশুমারি অনুযায়ী ৪০ লক্ষের বেশি জনসংখ্যা রয়েছে এমন শহর (আগের, ২০০১ সালের আদমশুমারি অনুসারে ২৫ লক্ষ) ক্ষেত্রে এই নিয়ম কার্যকরী হবে। পাশাপাশি, এমন কর্মীদের বেতনের ১৫ শতাংশ দেওয়া হবে (১০ শতাংশ থেকে হ্রাস করা হয়েছে) যেখানে জনসংখ্যা ১৫ লক্ষের বেশি কিন্তু ৪০ লক্ষের বেশি নয়।

এই নতুন নিয়মের ফলে যে কর্মচারীরা যথেষ্ট বেতন পাচ্ছেন এবং নিয়োগকর্তার কাছ থেকে আবাসন পাচ্ছেন তারা আরও বেশি সঞ্চয় করতে সক্ষম হবেন। কারণ তাদের করযোগ্য ভিত্তি এখন সংশোধিত হারের সাথে হ্রাস পেতে চলেছে। এছাড়াও রেন্ট ফ্রি আবাসন উপভোগ করা কর্মচারীরা পারকুইজিট মূল্যের যৌক্তিকতা দেখতে পাবে। যার ফলে করযোগ্য বেতন হ্রাস পাবে এবং পরোক্ষভাবে বাড়বে তাদের নিট বেতন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা