Finance NewsHoop News

DA Hike: দীপাবলির ধামাকা উপহার, এক ধাক্কায় অনেকটা DA বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের

পুজো মিটতেই এলো সেই বহু প্রতীক্ষিত সুখবর। সরকারের তরফে সরকারি কর্মচারীদের (Government Employee) জন্য মহার্ঘ ভাতার হার বাড়ানো হয়েছে। রাজ্য সরকারের কর্মচারীদের দীপাবলি উপহার হিসেবে এই বিশেষ ঘোষণা করা হয়েছে। এক ধাক্কায় বেশ খানিকটা মহার্ঘভ্য ভাতা বা ডিয়ারনেস অ্যালায়েন্স বাড়িয়েছে রাজ্য সরকার।

না, পশ্চিমবঙ্গ সরকারের কথা নয়, বলা হচ্ছে হরিয়ানা সরকারের কথা। সে রাজ্যে দীপাবলি উপলক্ষে বিশেষ উপহার এসেছে সরকারি কর্মচারীদের জন্য হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর রাজ্য সরকারি কর্মচারীদের ডি এ চার শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করেছেন। বর্তমানে ৪২ শতাংশ মহার্ঘ ভাতা বা ডি এ পায় সে রাজ্যের সরকারি কর্মচারীরা। মুখ্যমন্ত্রীর ঘোষণার পর এই অঙ্কটা বেড়ে দাঁড়াচ্ছে ৪২ থেকে ৪৬ শতাংশে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতাও বাড়ানোর কথা জানানো হয়েছে। উল্লেখ্য, শ্রম মন্ত্রণালয়ের অধীনে থাকা শ্রম ব্যুরোর CPI-IW এর সূচকের ভিত্তিতে সরকারি কর্মচারীদের ডি এ নির্ধারণ করা হয়। মুদ্রাস্ফীতির উপরে ভিত্তি করে বাড়ানো হয় ডি এ। গত ৩১ জানুয়ারি এই ব্যুরোর তরফে জানানো হয়েছে, বর্ধিত বাজারমূল্যের পরিমাণ প্রায় ৪.২৪ শতাংশ। সেই হিসেবে ভগ্নাংশ টুকু বাদ দিয়ে মোট বর্ধিত ডি এ দাঁড়িয়েছে ৪ শতাংশ। আগামী ১ লা জুলাই থেকে এই বর্ধিত ডি এ কার্যকর হবে।

অর্থাৎ বর্তমানে যে ৪২ শতাংশ ডি এ কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পান, তা বেড়ে দাঁড়াবে ৪৬ শতাংশে। তবে পশ্চিমবঙ্গ সরকারের ক্ষেত্রে চিত্রটি কিন্তু অনেকটাই আলাদা। ডি এ বাড়ানোর ক্ষেত্রে কেন্দ্রের থেকে বেশ খানিকটা পিছিয়ে রয়েছে রাজ্য। রাজ্য সরকারি কর্মচারীরা ডি এ বাড়ানোর দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন এবং অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। তবুও বিশেষ হেলদোল দেখা যাচ্ছে না সরকারের। পুজো পর্ব মিটে গিয়েছে, দীপাবলি আসতে চলেছে। কিন্তু রাজ্য সরকারের তরফে কবে মহার্ঘ ভাতা বাড়ানো হবে তা এখনো স্পষ্ট নয়।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই