Hoop News

Weather: সপ্তাহান্তে মিটবে বৃষ্টির ঘাটতি! এই জেলাগুলিতে ঝেঁপে বৃষ্টি নামবে আজ থেকেই

দিনকয়েক আগেই শুরু হয়েছে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। শরতের আগমন ঘটেছে বাংলায়। কিন্তু, গত সপ্তাহে বর্ষার শেষের মুখেও বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলেছে গোটা বাংলায়। গত উইকেন্ডেও ভারী বৃষ্টিতে ভিজেছে বেশ কয়েকটি জেলা। কিন্তু তা সত্ত্বেও রাজ্যে বৃষ্টির ঘাটতি যেন রয়েই গেছে। বেড়েছে তাপমাত্রাও। তবে এই সপ্তাহের শেষলগ্নে উত্তর থেকে দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

মৌসম ভবন সূত্রে পূর্বাভাস মিলেছে যে ইতিমধ্যে একজোড়া ঘূর্ণাবর্ত রয়েছে রাজ্যের উপর। পূর্বাভাস মোতাবেক, এই মুহূর্তে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে, যা সোমবারের মধ্যে আরো বয়সী সক্রিয় হবে। পাশাপাশি, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং বাংলাদেশের পূর্বভাগে রয়েছে করছে আরও একটি ঘূর্ণাবর্ত। এই একজোড়া ঘূর্ণাবর্তের প্রভাবেই আজ থেকে বদলে যেতে পারে দক্ষিণবঙ্গের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বাতাসে আর্দ্রতার কারণে সারাদিন ভ্যাপসা গরম থাকবে শহর জুড়ে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯২ শতাংশ এবং ৬৯ শতাংশের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গতকাল থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে আজ হালকা তর্কে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ জেলায়। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টিপাতের পরিমান বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: জোড়া নিম্নচাপের প্রভাবে আজ উত্তরবঙ্গের ওরে সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি, আজ অন্যান্য জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা