Hoop News

বড় ইলিশ কিনেও নেই সেই স্বাদ! কী বলছেন মাছ বিশেষজ্ঞরা? জেনে নিন কাজে লাগবে

বাজারে গেলেন, গিন্নীর আদেশ পালন করে একটা এক কেজি ওজনের ইলিশ নিয়ে এলেন। বাজার থেকে ফিরতে ফিরতে ভাবলেন আজ গরম ভাতে ইলিশ জমে যাবে। কিন্তু, গিন্নীর মন খারাপ। ইলিশ ভাজতে ভাজতে রিপোর্ট হাজির। মাছে নেই গন্ধ, কেমন হবে কে জানে! ভাবছেন এত টাকার ইলিশ কিনেও শান্তি নেই। এবার কি হবে? কেন স্বাদ নেই?

ডায়মন্ড হারবার, রায়দিঘি, নামখানা থেকে টন টন ইলিশ আসছে রোজ। মানুষ দেদার ইলিশ কিনছে। মোটামুটি পকেটে ৫০০ টাকার নোট একটা থাকলেই কেনা যাবে একটা ছোট খাটো ইলিশ। কেউ কেউ ৭০০/৮০০ টাকা দরের ইলিশ কিনেও খাচ্ছে, খাওয়াচ্ছে। এরপরেও ইলিশের স্বাদ থেকে বঞ্চিত হচ্ছে মানুষ। চলুন দেখে নিই কী বলছে মৎস বিশেষজ্ঞরা।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, শহরের এক নামকরা মাছ বিশেষজ্ঞ, nam- উৎপল ভৌমিক জানিয়েছেন, ’ইলিশ মাছ যখন নোনা জল থেকে মিষ্টি জলে আসে, তখন তার শরীরে অনেক ধরনের বদল হয়। নোনা জলে থাকার সময়ে তার কিডনি বিশেষ কায়দায় কাজ করে। কিন্তু মিষ্টি জলে ঢুকতেই কিডনির গঠন বদলাতে শুরু করে।’ এমনকি, তিনি এও বলেছেন,‘সমুদ্রে থাকার সময়ে ইলিশের শরীরে থাকে আয়োডিন-সহ অন্যান্য বহু উপাদান। মিষ্টি জলে ঢোকার পরেই, মাছ সেগুলো শরীর থেকে বার করে দিতে শুরু করে। এর পরে শরীরে চর্বির পরিমাণ বাড়তে থাকে। তার সঙ্গে মেয়ে মাছের শরীরে আসে ডিম। এই ক’টি বদলের কারণেই মাছের স্বাদ বাড়তে থাকে।’

এদিকে মৎস্যজীবিরা বলছেন যে ১ লা আগস্ট হল ভরা কোটাল। ওইদিন টন টন ইলিশ মোহনা হয়ে নদীতে প্রবেশ করবে। যখনই নদীতে মাছ ঢুকবে মাছের শরীরের অভ্যন্তরীণ রাসায়নিক বিক্রিয়া শুরু হবে যা একটা মাছকে স্বাদে পরিপূর্ন করে তুলবে। সুতরাং, অপেক্ষা করতেই হবে তবেই পাওয়া যাবে স্বাদে ভরা ইলিশ।

Related Articles