whatsapp channel

জলের অভাবে অসংখ্য মাছের মৃত্যু হলো এই পুকুরে

করোনা ভাইরাস মহামারীর মধ্যে রাজস্থানের থর মরুভূমিতে শুরু হয়েছে প্রচন্ড উত্তপ্ত পরিবেশ। চারিদিকে ভয়ংকর তাপদহ চলছে। কয়েকদিন আগেই এর মধ্যেই ভয়ঙ্কর পঙ্গপালের আক্রমণে সেখানকার মানুষজন একেবারে তিতিবিরক্ত হয়ে উঠেছিল। এবার…

Avatar

HoopHaap Digital Media

করোনা ভাইরাস মহামারীর মধ্যে রাজস্থানের থর মরুভূমিতে শুরু হয়েছে প্রচন্ড উত্তপ্ত পরিবেশ। চারিদিকে ভয়ংকর তাপদহ চলছে। কয়েকদিন আগেই এর মধ্যেই ভয়ঙ্কর পঙ্গপালের আক্রমণে সেখানকার মানুষজন একেবারে তিতিবিরক্ত হয়ে উঠেছিল। এবার প্রচন্ড গরমের জন্য সেখানে শুরু হয়েছে খরার পরিবেশ। যোধপুরের একটি পুকুরে শয়ে শয়ে মাছের মৃত্যু হয়েছে। অনাবৃষ্টির দরুন প্রচণ্ড গরমে পুকুরের জল একেবারে শেষ হয়ে গেছে।

যোধপুরের সইলা গ্রামে পুকুরটি শুকিয়ে যাওয়ার কারণে মৃত মাছগুলি ভেসে উঠেছে। গ্রামবাসীরা আপ্রাণ চেষ্টা করছে মাছগুলি যাতে জীবিত থাকে। সেই জন্য তারা প্রত্যেকে ৩০০ টাকা খরচ করে জলের ট্যাঙ্ক কিনে সেই পুকুর তারা জল দিয়ে ভরাচ্ছেন।

তবে ‘দ্য পাবলিক হেলথ এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট’ থেকে চেষ্টা করা হচ্ছে সাগর লেক এবং কাইলানা লেক, সুরপুরা ড্যাম থেকে জল দেওয়ার। প্রাকৃতিক পরিবেশের নানান পরিবর্তনের মধ্যে জীবজগৎ সত্যিই আর যুঝতে পারছে না। বেঁচে থাকাটা সত্যিই আজ বড় কষ্টকর হয়ে উঠেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media