whatsapp channel

Weather: বেলা বাড়তেই শুরু হবে বৃষ্টির দাপট, কোন কোন জেলায় রয়েছে পূর্বাভাস!

গত বছর নভেম্বর থেকে হিমেল হাওয়া রাজ্যে প্রবেশ করলেও, ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। মাঘ মাসের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গত বছর নভেম্বর থেকে হিমেল হাওয়া রাজ্যে প্রবেশ করলেও, ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। মাঘ মাসের শুরু থেকেই শীতের উপর কোপ ফেলেছিল পূবালী হাওয়া। এই প্রভাব বজায় ছিল কয়েকদিন আগেও। শীতের প্রভাব ফিকে হয়েছিল রাজ্যজুড়ে। গত সপ্তাহেও শীতের প্রভাব তুলনামূলক কম অনুভূত হয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এমনটা ঘটেছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে মাঘের কয়েকদিন যেতেই এবার এবার জাঁকিয়ে শীত পড়েছিল রাজ্যজুড়ে। কিন্তু সেই শীতসুখ স্থায়ী হল না। আবার বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ওয়েদার সিস্টেম। এর জেরে ফের বৃষ্টির ভ্রুকুটি তৈরি হকছে জেলায় জেলায়। ইতিমধ্যে, গতকাল বিকেল থেকেই মেঘের দেখা মিলছে রাজ্যের আকাশের বুকে। পারদের অঙ্কেও দেখা গেছে ঊর্ধ্বগতি। আজ থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। সকালে কুয়াশা থাকলেও আজ দুপুর থেকে শহরের আকাশ কিছুটা পরিষ্কার হবে। আজ কলকাতার বুকে পারদের ঊর্ধ্বগতি দেখা যাবে। সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে আজ কলকাতায় শীতের তেমন প্রভাব দেখা যাবেনা দিনভর।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ পুৰ বর্ধমান, উত্তর ২৪ পরগনা ও নদীয়া জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। সকালে কুয়াশা থাকলেও বেলার দিকে বৃষ্টির সম্ভাবনা থাকছে এই জেলাগুলিতে। এরপর আগামীকাল উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদীয়া ও বীরভূম জেলার বেশ কিছু জায়গায় থাকছে বৃষ্টিপাতের পূর্বাভাস। তবে আজ দিনভর কুয়াশার দাপট থাকতে পারে পশ্চিমের জেলাগুলিতে। আগামী ৩ দিনে এরকম আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দার্জিলিং, কালিম্পং, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আজ আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। একইসঙ্গে উত্তরের জেলাগুলিতেও কুয়াশার হলুদ সতর্কতা জারি থাকবে বলে জানা গেছে। তবর পারদের পতন আজো ব্যাহত হতে পারে উত্তরের জেলাগুলিতে। জানা গেছে, আগামী শুক্রবার অবধি এমন আবহাওয়া থাকবে উত্তরে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা